অধিনায়ক নির্বাচনে সবাইকে অবাক করে, ইতিহাসের সেরা একাদশ বেছে নিলেন গম্ভীর

ভারতের প্রাক্তন তারকা ওপেনার গৌতম গম্ভীর সম্প্রতি ভারতীয় ক্রিকেট ইতিহাসে একাধিক কিংবদন্তিদের মধ্যে থেকে তার ধারণা অনুযায়ী সেরাদের বেছে নিয়ে তার সর্বকালের সেরা একটি প্রথম একাদশ তৈরি করেছেন।

তার সর্বকালের সেরা প্লেয়িং একাদশে, গৌতম গম্ভীর বেশিরভাগই তার সময়ের সেরা ভারতীয় ক্রিকেটারদের বেছে নিয়েছেন।

গৌতম গম্ভীর প্রাক্তন ভারতীয় অধিনায়ক সুনীল গাভাস্কারকে তার সেরা প্রথম একাদশে ওপেনার হিসেবে বেছে নিয়েছেন। সুনীল গাভাস্কারের সাথে ওপেনিং জুরিদার হিসেবে বীরেন্দ্র সেওবাগকে বেছে নিয়েছেন গৌতম গম্ভীর।

নিজেও একসময় সেওবাগের সাথে চুটিয়ে ওপেনার হিসাবে মাঠে নেমেছেন তিনি। তবে সুনীল গাভাস্কারের বদলে কখনোই নিজেকে প্রথম একাদশে রাখার ধৃষ্টতা দেখাতে পারতেন না গম্ভীর। এরপর তিনি রাহুল দ্রাবিড়কে ৩ নম্বরে এবং সচীন টেন্ডুলকারকে ৪ নম্বরে ব্যাট করার জন্য নির্বাচিত করেছেন।

এরপর গৌতম গম্ভীর ভারতীয় ক্রিকেটের বর্তমান টেস্ট অধিনায়ক বিরাট কোহলিকে তার সর্বকালের সেরা একাদশে ৫ নম্বরে জায়গা দিয়েছেন। ৬ নম্বরে প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেব-কে অলরাউন্ডারের ভূমিকায় রেখেছেন তিনি।

তবে বিশ্বজয়ী অধিনায়ককে অধিনায়ক হিসেবে বাছেননি তিনি। আশ্চর্যের ব্যাপার এরপরে সাত নম্বরে উইকেটরক্ষক হিসাবে দলে জায়গা দেওয়া মহেন্দ্র সিং ধোনি-কেও অধিনায়ক হিসেবে বাছেননি তিনি।

এরপর ভারতের প্রাক্তন অভিজ্ঞ লেগ-স্পিনার অনিল কুম্বলেকে নিজের দলের মূল স্পিনার এবং অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন তিনি। একইসঙ্গে কুম্বলের সাথে নিজের আর এক সতীর্থ হরভজন সিং-কে দলের অফ-স্পিনার হিসাবে বেছে নিয়েছেন তিনি।

দুই জেনুইন পেসার হিসেবে নিজের দলে জাহির খান এবং জাভাগল শ্রীনাথ-কে জায়গা করে দিয়েছেন তিনি।

গৌতম গম্ভীরের বেছে নেওয়া সেরা একাদশটি অনেকটা এইরকম:
সুনীল গাভাস্কার, বীরেন্দ্র সেওবাগ, রাহুল দ্রাবিড়, সচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, কপিল দেব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হরভজন সিং, অনিল কুম্বলে (অধিনায়ক), জাহির খান, জাভাগল শ্রীনাথ

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *