অধিনায়কত্ব কারও জন্মগত অধিকার নয়,কোহলিকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন গম্ভীর

টিম ইন্ডিয়ার তিন ফরম্যাটের নেতৃত্ব থেকে সরে যাওয়ার পর এখন বিরাট কোহলি মুক্ত। আর কাঁধ থেকে এমন চাপ সরে যাওয়ার জন্যই পুরনো মেজাজে ফের একবার কোহলিকে দেখা যাবে।

এমনটাই মনে করেন তাঁর প্রাক্তন সতীর্থ গৌতম গম্ভীর। একই সঙ্গে কোহলির প্রতি তাঁর পরামর্শ, অধিনায়কত্ব কারও জন্মগত অধিকার নয়।

আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজ। সেই সিরিজ থেকে ব্যাটার কোহলি ফের ছন্দে ফিরতে পারেন বলে মনে করছেন ভারতের প্রাক্তন ওপেনার।

গম্ভীর বলেন, “মাত্র চার মাসের ব্যবধানে সব ফরম্যাটের নেতৃত্ব চলে যাওয়া বিরাটের কাছে বড় ধাক্কা। কিন্তু ও বুদ্ধিমান ছেলে। বিরাট আন্দাজ করেছিল যে ওর সঙ্গে এমন কিছু ঘটতে পারে। তাই এমন পরিস্থিতির জন্য প্রস্তুত ছিল।তাছাড়া অধিনায়কত্ব কারও জন্মগত অধিকার নয়।

তবে যাই হোক এখন ও চাপমুক্ত। তাই পুরনো মেজাজে ব্যাট করে ফের ঝুড়িঝুড়ি রান করতে সমস্যা হবে বলে মনে হয় না। আর সেটা হলে ভারতীয় দল ও বিরাটেরই লাভ হবে।“

আসন্ন সিরিজে কেএল রাহুলের নেতৃত্বে খেলবেন কোহলি। এরপর ঘরের মাঠে রোহিত শর্মার অধিনায়কত্বে তাঁকে খেলতে দেখা যাবে। টেস্টেও এই দুজনের মধ্যে যে কোনও দলকে নেতিত্ব দেবেন। সেক্ষেত্রে কোহলির মানিয়ে নিতে অসুবিধা হবে না?

গম্ভীরের দাবি পরিস্থিতি বিচার করে কোহলি ঠিক মানিয়ে নেবেন। কারণ তিনিও দেশের জন্য ফের পারফরম্যান্স করতে মরিয়া হয়ে আছেন। তাই গম্ভীর যোগ করেছেন, “মহেন্দ্র সিং ধোনি দীর্ঘদিন জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার পর কোহলির নেতৃত্বে খেলেছে।

কোনও সমস্যা হয়নি। আসলে অধিনায়কত্ব কারও চিরস্থায়ী সম্পত্তি নয়। এমনকি অধিনায়কত্ব কারও জন্মগত অধিকার নয়। সেটা বিরাট বুঝে গিয়েছে। তাই দেশের স্বার্থে রোহিত কিংবা কেএল রাহুলের নেতৃত্বে খেলতে ওর কোনও অসুবিধা হবে না।“

আর মাত্র কয়েকটা দিন। তারপরেই কোহলি ফের মাঠে নেমে যাবেন। তবে এ বার আর অধিনায়ক হিসেবে নয়, দলের একজন সিনিয়র সদস্য হিসেবে তাঁকে দেখা যাবে। তিনি ব্যাট হাতে কেমন পারফরম্যান্স করেন সেটা দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট দুনিয়া।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *