অনন্য এক মাইলফলক স্পর্শের পথে মোহাম্মদ শামি

কেপটাউনে জয় নির্ভর করবে ভারতের বোলিং পারফরম্যান্সের ওপর। পেস ব্যাটারির হতাশাজনক পারফরম্যান্সের কারণে জোহানেসবার্গ টেস্টের দ্বিতীয় ইনিংসে হারের মুখে পড়তে হয়েছিল ভারতীয় দলকে।

শার্দুল ঠাকুর ছাড়া আর কোনো ভারতীয় পেসার নিজের ছাপ রাখতে পারেননি। ম্যাচে শার্দুল ৮ উইকেট, মহম্মদ শামি ৩ উইকেট এবং বুমরাহ একটি উইকেট। এরকম অবস্থায়, বুমরাহ ও শামি জোহানেসবার্গে ফেরার চেষ্টা করবেন।

এদিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ক্রিকেটে পঞ্চাশ উইকেট পূর্ণ করার দারুণ সুযোগ রয়েছে মহম্মদ শামির।

যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা ১০ টেস্ট ম্যাচে তিনি ৪৫ উইকেট নিয়েছেন এবং উইকেটের অর্ধশতক পূরণ থেকে মাত্র ৫ ধাপ দূরে রয়েছেন। কেপটাউন টেস্টে যদি শামির সুইংয়ের জাদু কাজ করে, তাহলে ভারতীয় দলের অবস্থান আরও মজবুত হবে, অন্যদিকে কিংবদন্তি বোলারদের বিশেষ ক্লাবে নাম লেখাবেন শামিও।

শামি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখন পর্যন্ত খেলা ১০ টেস্ট ম্যাচের ২০ ইনিংসে ৪৫ উইকেট। শামি ২০.৫৫ গড়ে এবং ৪০.৫ স্ট্রাইক রেটে এই উইকেটগুলি নিয়েছেন। শামি তার টেস্ট কেরিয়ারে অন্য কোনো দলের বিপক্ষে এমন পারফরম্যান্স করেননি।

২০৬ টেস্ট উইকেট নেওয়া শামির প্রিয় দল দক্ষিণ আফ্রিকা। এর চেয়ে বেশি উইকেট অন্য কোনো দলের বিপক্ষে পাননি তিনি। এরপরই রয়েছে ইংল্যান্ডের, যার বিরুদ্ধে ১৪ টেস্টে তিনি নিয়েছেন ৪২ উইকেট।

শামির আগে অনিল কুম্বলে(৮৪), জাভাগাল শ্রীনাথ (৬৪), হরভজন সিং (৬০), রবিচন্দ্রন অশ্বিন (৫৬) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পঞ্চাশের বেশি টেস্ট উইকেট নিয়েছেন। এই তালিকায় শামি পঞ্চম ভারতীয় এবং দ্বিতীয় ফাস্ট বোলার হবেন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পঞ্চাশ উইকেটের থেকে পাঁচ ধাপ দূরে । ৫টি উইকেট নিতে পারলেই শামি লিখবেন অনন্য এক রূপকথা ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *