অবিশ্বাস্য হলেও এটাই সত্যি অভিষেক ম্যাচেই অবসর , ক্রিকেটবিশ্বকে চমকে দিয়েছেলেন দ্রাবিড়

তিনি কিংবদন্তি। ক্রিকেটার হিসাবে তাঁর ঈর্ষণীয় সাফল্য। কোচ হিসাবেও দুরন্ত অভিযান চলছে রাহুল শরদ দ্রাবিড়ের । মঙ্গলবার ৪৯ বছর পূর্ণ করলেন ভারতীয় ক্রিকেটের মিস্টার ডিপেন্ডেবল।

তাঁর ক্রিকেট কেরিয়ারে ব্যাট হাতে একের পর এক কোহিনূর ছড়িয়ে রয়েছে। পাশাপাশি দ্রাবিড়ের নামের সঙ্গে জড়িয়ে রয়েছে এমন কিছু ঘটনা, যা ক্রিকেট বিশ্বে বিরল।

যেমন, তিনিই পৃথিবীর একমাত্র ক্রিকেটার, যিনি অভিষেক ম্যাচেই অবসর নিয়েছিলেন! শুনলে চমকে উঠলেও, এটাই বাস্তব। সালটা ২০১১। ওল্ড ট্র্যাফোর্ডে টি-টোয়েন্টি ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল ভারত। সেই ম্যাচে খেলেছিলেন দ্রাবিড়।

সেটাই ছিল আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। সেই ম্যাচে ব্যাট হাতে ৩১ রান করেছিলেন দ্রাবিড়। তারপরই তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নেন। বিশ্বক্রিকেটে অভিষেক ম্যাচেই অবসর নেওয়ার নজির আর একটাও নেই।

দ্রাবিড়ের ডাকনাম জ্যামি। জাতীয় দলের সতীর্থরাও তাঁকে এই নামে ডাকতেন। বলা হয়, দ্রাবিড়ের বাবা কিষাণ সংস্থায় চাকরি করতেন এবং দ্রাবিড় জ্যাম খেতে ভীষণ ভালবাসতেন বলেই নাকি তাঁর এই ডাকনাম। নব্বইয়ের দশকে কিষাণ সংস্থার একটি বিজ্ঞাপনেও দেখা গিয়েছিল তাঁকে।

শুনলে অবাক হবেন যে, ক্রিকেট মাঠের কিংবদন্তি ছোটবেলা ভালবাসতেন হকি। ভাল খেলতেনও। কর্নাটকের রাজ্য জুনিয়র দলেও জায়গা করে নিয়েছিলেন দ্রাবিড়। পরে অবশ্য ক্রিকেটকেই তাঁর ধ্যান জ্ঞান করে তোলেন।

২০১২ সালে এক বিরল সম্মানের অংশীদার হন দ্রাবিড়। তাঁকে ব্র্যাডম্যান বক্তৃতার বক্তা হওয়ার আমন্ত্রণ জানানো হয়। কিংবদন্তির কেরিয়ার নিয়ে বক্তব্য পেশ করেন দ্রাবিড়।

মঙ্গলবার জন্মদিনে শুভেচ্ছাবার্তায় ভাসলেন টিম ইন্ডিয়ার হেড কোচ। ম্যাচের ফাঁকে সম্প্রচারকারী চ্যানেলে দেওয়া এক সাক্ষাৎকারে দ্রাবিড় জানালেন, এই দিনটির অনুভূতি তাঁর কাছে অদ্ভুত রকমের। জিম্বাবোয়ের প্রাক্তন পেসার পমি বাঙ্গোয়া সাক্ষাৎকার নিয়েছেন দ্রাবিড়ের।

সেখানে কিংবদন্তি ভারতীয় ক্রিকেটারকে জন্মদিনের অনুভূতি নিয়ে জিজ্ঞেস করেন বাঙ্গোয়া। দ্রাবিড় মজা করে বলেন, ‘বয়স বাড়লে জন্মদিনে কীরকম অনুভূতি হওয়া উচিত বোঝা যায় না। শুধু এক বছর বয়স বেড়ে যায়। তবে ভাল লাগে। পরিবারের সদস্য, বন্ধু, ভক্তরা শুভেচ্ছা জানায়। সকলের কাছে আমি কৃতজ্ঞ।’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *