অভিষেক হওয়া সেই মাঠে আবারো ৫ উইকেট নিয়ে অনন্য এক রেকর্ড স্পর্শ করলেন বুমরাহ

তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে নিউল্যান্ডসে ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন জসপ্রীত বুমরাহ।
অদ্ভুত বোলিং অ্যাকশনের জন্যই প্রাথমিকভাবে জসপ্রীত বুমরাহকে সীমিত ওভারের ক্রিকেটের উপযোগী বলে মনে করা হতো।

তাঁর টেস্টে সফল হওয়ার সম্ভাবনা কম বলেই ধারণা ছিল বিশেষজ্ঞদের। তবে ২০১৮ সালের দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট স্কোয়াডে হঠাৎ করেই সুযোগ পেয়ে যান বুমরাহ। কেপ টাউনে সিরিজের প্রথম টেস্টে কোহলির নেতৃত্বেই দীর্ঘতম ফর্ম্যাটে অভিষেক হয় জসপ্রীতের।

নিজের অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ১টি উইকেট নিয়েছিলেন বুমরাহ। সেদিন তাঁর শিকার হয়েছিলেন এবি ডি’ভিলিয়র্স। সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩টি উইকেট নিয়েছিলেন জসপ্রীত। আউট করেছিলেন এবিডি, ফ্যাফ ডু’প্লেসি ও কুইন্টন ডি’কককে।

সেদিন কেপ টাউনে যাত্রা শুরু। তার পর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি বুমরাহকে। তিন ফর্ম্যাটেই ভারতের সেরা বোলারে পরিণত হতে বিশেষ সময় নষ্ট করেননি জসপ্রীত।

চার বছর আগে শুরু হওয়া যাত্রা আপাতত এসে ঠেকে চলতি কেপ টাউন টেস্টে। সুতরাং, যেখান থেকে শুরু হয়েছিল সব কিছু, ঠিক সেখানে এসেই বৃত্তটা পূর্ণ হল এবার।

উল্লেখযোগ্য বিষয় হল, কেপ টাউনে ফিরে জসপ্রীত এবার ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন। সেদিক থেকে নিউল্যান্ডসে ফিরে আসার মুহূর্তটাকে বিশেষভাবে স্মরণীয় করে রাখলেন বুমরাহ।

কেরিয়ারের ২৭টি টেস্টে এই নিয়ে মোট ৭ বার ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন বুমরাহ। কেরিয়ারের ঠিক এই পর্যায়ে (২৭টি টেস্টের পর) ভারতীয় পেসারদের মধ্যে ইনিংসে ৫ উইকেট নেওয়ার নিরিখে বুমরাহ রয়েছেন কপিল দেব ও ইরফান পাঠানের সঙ্গে যুগ্মভাবে এক নম্বরে।

কেপ টাউনে ইনিংসে ৫ উইকেট নেওয়া তৃতীয় ভারতীয় ক্রিকেটারে পরিণত হন বুমরাহ। তাঁর আগে এই মাঠে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন হরভজন সিং (৭/১২০) ও এস শ্রীসন্ত (৫/১১৪)।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *