অমর হয়ে রয়েছে শেহবাগের এই ১০ টি রেকর্ড ভাঙ্গা সম্ভব না কোন ক্রিকেটারের পক্ষেই

যদি কোন আগুন ধরানো ব্যাটসম্যানের কথা ওঠে তাহলে বলতে হবে বীরেন্দ্র শেহবাগ এর কথা। ১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে তার হাতেখড়ি হয়। এরপর দাদার সহযোগিতায় ওপেন করার সুযোগ পায় শেহবাগ। তারপর থেকে বীরেন্দ্র শেহয়াগ কে কি আর পিছনের দিকে তাকাতে হয়নি।

তার ব্যাটিং সবসময় প্রশংসা পেয়েছে। ২০০৭ এবং ২০১১ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন বীরেন্দ্র শেহবাগ। শেহবাগ অনেকগুলি রেকর্ড আছে। তার কয়েকটি রেকর্ড এক ঝলকে দেখে নিন-

দ্রুততম ট্রিপল সেঞ্চুরি করার নজির রয়েছে তার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০০৮ সালে এই নজির তিনি করেছিলেন। ৩১৯ রানে ওই ইনিংসে বানিয়েছিলেন। ৪২ টি বাউন্ডারি এবং পাঁচটি ওভার বাউন্ডারি সৌজন্যে এই ইনিংস গড়েছিল বীরু।

তিনি একমাত্র ব্যাটসম্যান যে কিনা ১০০ স্ট্রাইক রেট নিয়ে তিনশোর বেশি রান করেছেন। এই রেকর্ড অনেক ব্যাটসম্যানের পক্ষে ভাঙ্গা অসম্ভব একটা ব্যাপার।

তিনিই প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি টেস্ট ক্রিকেটে দুটি ট্রিপল সেঞ্চুরি করেছে। চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানের বিরুদ্ধে ৩০৯ এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩১৯ রানের ইনিংস গড়েছিল বীরু। বীরেন্দ্র শেহবাগ ছাড়া আর যাদের ট্রিপল সেঞ্চুরি আছে তারা হচ্ছেন ডন ব্র্যাডম্যান ,ব্রায়ান লারা, ক্রিস গেইল।

তিনি আবার একমাত্র ব্যাটসম্যান যিনি ৯০ ঘরে ১৯০ ঘরে আবার ২৯০ এর ঘরের আউট হয়ে গেছেন। তার ছাড়া এরকম রেকর্ড আর কোন ব্যাটসম্যানের নেই।

তিনি দ্বিতীয় ভারতীয় যিনি এক হাজারের বেশি বাউন্ডারি মেরেছেন দুটি ফরমেটের ক্রিকেটে। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে ডাবল সেঞ্চুরি করার কীর্তি রয়েছে তার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১১ সালে ২১৯ রান করেছিল । ২৫ টি বাউন্ডারি এবং সাতটি ওভার বাউন্ডারি মেরে ছিল বীরু ওই ইনিংসে।

তার টেস্ট ক্যারিয়ারে পঁচিশটা সেঞ্চুরি রয়েছে এবং তার মধ্যে পনেরোটা সেঞ্চুরি রয়েছে একশো এর কম বলে যা একটি বিশ্বরেকর্ড। ওয়ানডের ক্যারিয়ারে ১৫ টি সেঞ্চুরি তার ১০০ বলের মধ্যে করা । তৃতীয় টেস্ট ক্রিকেটের ব্যাটসম্যান হিসেবে টানা ১১ টি হাফ সেঞ্চুরি করার নজির তার ঝুলিতে রয়েছে।

বীরেন্দ্র শেহবাগ এবং রাহুল দ্রাবিড় জুটি টেস্ট ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ রানের জুটি হিসেবে রেকর্ড রয়েছে।২০০৬ সালে পাকিস্তান সফরে তাদের ওপেনিং জুটিতে ৪১০ রান ওঠে। শেহবাগ ২৪৭ বলে ২৫৪ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলেছিলেন।

টেস্ট ক্রিকেটে একদিনে তৃতীয় সর্বোচ্চ রানের অধিকারী তিনি। ২৮৭ রান করেছিলেন শ্রীলংকার বিরুদ্ধে মুম্বাইতে তিনি।দুর্ভাগ্যবশত এরপর দিন মাত্র ৯ রান যোগ করতে সক্ষম হন। অল্পের জন্য সেদিন ট্রিপল সেঞ্চুরি মিস করেছিল বীরু।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *