অশ্বিনের রেকর্ড ভেঙে নতুন রেকর্ডের মালিক এখন শার্দুল ঠাকুর

শার্দুল নরেন্দ্র ঠাকুর হলেন একজন ভারতীয় ক্রিকেটার, যিনি মুম্বাই ক্রিকেট দলের হয়ে প্রথম-শ্রেণির ক্রিকেট খেলেন। তিনি কিংস এলেভেন পাঞ্জাব, মুম্বই ক্রিকেট দল ও ভারত এ ক্রিকেট দল-এর সদস্য। বর্তমানে তিনি ভারতীয় ক্রিকেট দলের সদস্য এবং আইপিএলে চেন্নাই সুপার কিংস-এর হয়ে খেলছে

জোহানেসবার্গ টেস্টের প্রথম ইনিংসে ৬১ রানের বিনিময়ে ৭ উইকেট নিয়ে কার্যত একার হাতে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপকে ভাঙেন শার্দুল ঠাকুর। সেই সঙ্গে গড়ে ফেলেন দুরন্ত এক নজির।

প্রথমত এটিই শার্দুলের টেস্ট কেরিয়ারের সেরা বোলিং। শুধু টেস্ট কেরিয়ারের বলা ভুল হবে, বরং বলা ভালো যে, শার্দুলের সিনিয়র ক্রিকেট ক্রিকেটারের এটাই সেরা বোলিং পারফর্ম্যান্স।

টেস্টে এর আগে কখনও ৫ উইকটে নেননি তিনি। এতদিন টেস্টে শার্দুলের সেরা বোলিং পারফর্ম্যান্স ছিল ৬১ রানে ৪ উইকেট। ঘরোয়া ফার্স্ট ক্লাস ক্রিকেটে তাঁর সেরা বোলিং ছিল ৩১ রানে ৬ উইকেট।

শুধু নিজের কেরিয়ারের সেরা বোলিং করলেন শার্দুল এমনটাই নয়, বরং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে কোনও ভারতীয় বোলারের এটাই সেরা বোলিং। এই নিরিখে ঠাকুর টপকে গেলেন রবিচন্দ্রন অশ্বিনকে।

এতদিন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতীয় বোলার এই নিরিখে তালিকার তৃতীয় স্থানে রয়েছেন হরভজন সিং। তিনি ২০০৪ সালে কলকাতায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক ইনিংসে ৮৭ রানের বিনিময়ে ৭টি উইকেট নিয়েছিলেন।

স্বাভাবিকভাবেই ওয়ান্ডারার্সে কোনও ভারতীয় বোলারের এটিই সেরা বোলিং পারফর্ম্যান্স। শার্দুল পিছনে ফেলে দেন কিংবদন্তি কুম্বলেকে, যিনি ১৯৯২-৯৩ সালে ৫৩ রানের বিনিময়ে ৬টি উইকেট নিয়েছিলেন জোহানেসবার্গে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *