আইপিএলের ম্যাচ সবচেয়ে বেশি খেলেও ট্রফি জিততে পারেননি এই পাঁচ ক্রিকেটার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, যা স্পন্সরজনিত কারণে আনুষ্ঠানিকভাবে ভিভো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ নামে পরিচিত, হচ্ছে ভারতের একটি প্রতিযোগিতামূলক টুয়েন্টি২০ ক্রিকেট লিগ।

এটি প্রতি বছর সাধারণত এপ্রিল ও মে মাসে ভারতের কয়েকটি নির্দিষ্ট শহর এবং রাজ্যের প্রতিনিধিত্বকারী দলের মধ্যে আয়োজিত হয়

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) বিশ্বের বৃহত্তম টি-টোয়েন্টি লিগ, যা ২০০৮ সাল থেকে পথ চলা শুরু হয়েছিল। আইপিএল প্রতিবছরই একটু একটু করে জনপ্রিয়তার গ্রাফ বাড়িয়েছে এবং বর্তমানে এই লীগ বিশ্বের সেরা টি-টোয়েন্টি লীগে পরিণত হয়েছে।

দেশ ও বিদেশ মিলিয়ে শত শত খেলোয়াড়রা এই লীগে প্রতিনিধিত্ব করেছেন। তবে কিছু খেলোয়াড় দীর্ঘদিন আইপিএল খেলার পরেও একটিও ট্রফি জিততে পারেনি, এবার দেখে নেয়া যাক:

৫) ক্রিস গেইল:

ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস গেইল টি-টোয়েন্টি ফরম্যাটে পুরো ক্রিকেট বিশ্বের রাজত্ব করেছেন। ২০০৯ সাল থেকে কেকেআরের হয়ে আইপিএল খেলা শুরু করেন।

এরপর দীর্ঘদিন আরসিবির হয়ে খেলেন এবং গত তিনটি মরশুমে কিংস পাঞ্জাবের হয়ে খেলেন। এই সমস্ত দলের হয়ে ক্রিস গেইল ১৪২টি ম্যাচ খেলেছেন কিন্তু এখনও পর্যন্ত কোনও দলের হয়ে আইপিএল শিরোপা জিততে পারেননি।

৪) অজিঙ্কা রাহানে:

অজিঙ্কা রাহানে সীমিত ওভারের ক্রিকেট না খেললেও বিগত বেশ কিছু বছর ধরে তিনি আইপিএল খেলছেন এবং সুন্দর পারফর্মও করেছেন। তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের সাথে আইপিএল খেলা শুরু করেন,

এরপর রাজস্থান রয়্যালস, রাইজিং পুনে সুপারজায়েন্ট, দিল্লি ক্যাপিটালস ইত্যাদি দলের খেলেন। অজিঙ্কা রাহানে এই সমস্ত দলের হয়ে ১৫১টি ম্যাচ খেলেছেন কিন্তু এখন পর্যন্ত একটি বারও আইপিএল শিরোপা জিততে পারেননি।

৩) অমিত মিশ্র:

আইপিএলের অন্যতম সেরা স্পিনার অমিত মিশ্র জাতীয় দলের হয়ে খুব একটা বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি তবে আইপিএলের প্রথম মরশুম থেকেই খেলছেন।

তিনি দিল্লি ডেয়ারডেভিলসের সাথে আইপিএল খেলা শুরু করেন এরপর ডেকান চার্জার্স ও সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলেন। পুনরায় দিল্লি ক্যাপিটালসে ফিরে আসেন। এখনও পর্যন্ত তিনি আইপিএলে ১৫৪টি ম্যাচ খেলেছেন কিন্তু কোন দলের হয়ে শিরোপা জিততে সফল হননি।

২) এবি ডি ভিলিয়ার্স:

দক্ষিণ আফ্রিকার বিখ্যাত ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের আন্তর্জাতিক ক্রিকেটে আলাদা করে কোনো পরিচয় দেওয়ার দরকার নেই। একইভাবে তাকে আইপিএলের সেরা ব্যাটসম্যানদের তালিকায় গণ্য করা হয়।

তিনি আইপিএলের প্রথম মরশুমে দিল্লি ডেয়ারডেভিলসের খেলা শুরু করেন এবং এরপর তিনি রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ২০২১ সাল পর্যন্ত খেলে অবসর নেন। তিনি এখনও পর্যন্ত ১৮৪টি ম্যাচ খেলেছেন কিন্তু একটিও ট্রফি জিততে পারেননি।

১) বিরাট কোহলি:

সম্প্রতি আরসিবির নেতৃত্ব ছেড়েছেন বিরাট কোহলি এবং একমাত্র খেলোয়াড় হিসেবে তিনি এই দলটির হয়ে টানা ১৪ বছর খেলছেন। আইপিএলের প্রথম থেকেই এই দলটির সাথে যুক্ত এবং পরে কয়েক বছর এই দলের অধিনায়কত্বও করেছেন।

তিনি ২০১৬ সালে দলকে ফাইনালে নিয়ে গেলেও জিততে পারেনি। কোহলি আইপিএলে ২০৭টি ম্যাচ খেলেছেন কিন্তু তিনি তার প্রথম আইপিএল শিরোপার জন্য অপেক্ষা করেছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *