আইপিএলে আকাশ ছোঁয়া মূল্য পাচ্ছেন নতুন দুই ফ্র্যাঞ্চাইজির প্রথম পছন্দের ক্রিকেটাররা

চলতি মাসের ২২ তারিখের মধ্যে দুটি ফ্র্যাঞ্চাইজিকে জানাতে হবে তারা কোন তিনজন ক্রিকেটারকে দলে ধরে রাখতে চলেছে। এক স্পোর্টস ওয়েবসাইটের রিপোর্ট বলছে তিন ক্রিকেটারকে নেওয়ার জন্য প্রতিটি ফ্র্যাঞ্চাইজি খরচ করতে পারবে ৩৩ কোটি টাকা।

আইপিএলের ১৫ তম আসরে দুটি নতুন দল বাড়াতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ইতিমধ্যে লাখনউ এবং আমেদাবাদ নামে দুটি ফ্র্যাঞ্চাইজি যুক্ত হয়েছে ভারতীয় প্রিমিয়ার লিগে। সঞ্জীব গোয়েঙ্কার আরপিএসজি গ্রুপ ও সিভিসি ক্যাপিটাল ‘ক্রোড়পতি’ লিগে যুক্ত হয়েছে এবার।

আইপিএলের আসরে নামার জন্য দুই দলের মিলিত খরচ হয়েছে ১২,৭১৫ কোটি টাকা। ইতিমধ্যে ভারতীয় ক্রিকেট বোর্ডের ছাড়পত্র পেয়ে গিয়েছে এই দুই নতুন ফ্র্যাঞ্চাইজি। ছাড়পত্র পাওয়ার পর নতুন দুটি ফ্র্যাঞ্চাইজিকে দুই সপ্তাহ সময় দেওয়া হয়েছে সর্বোচ্চ তিনজন করে ক্রিকেটার বেছে নেওয়ার জন্য।

তবে এ ব্যাপারে কিছুটা নিয়ম মজবুত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। চলতি মাসের ২২ তারিখের মধ্যে দুটি ফ্র্যাঞ্চাইজিকে জানাতে হবে তারা কোন তিনজন ক্রিকেটারকে দলে ধরে রাখতে চলেছে। এক স্পোর্টস ওয়েবসাইটের রিপোর্ট বলছে তিন ক্রিকেটারকে নেওয়ার জন্য প্রতিটি ফ্র্যাঞ্চাইজি খরচ করতে পারবে ৩৩ কোটি টাকা।

ফ্র্যাঞ্চাইজির প্রথম পছন্দের ক্রিকেটার পাবেন ১৫ কোটি টাকা, দ্বিতীয় পছন্দের ক্রিকেটার পাবেন ১১ কোটি টাকা। তৃতীয় ক্রিকেটার পাবেন ৭ কোটি টাকা। এই নিয়ম তখনই প্রযোজ্য হবে যখন প্রতিটি ক্রিকেটারই হবেন ‘ক্যাপড’। অর্থাৎ দেশের হয়ে খেলেছেন। এ কথা বলা যেতেই পারে, যেকোনো ফ্র্যাঞ্চাইজির প্রথম পছন্দের ক্রিকেটার আকাশছোঁয়া মূল্য পেতে চলেছে।

তাছাড়া প্লেয়ার পছন্দের ক্ষেত্রে আরো কিছু বিধিনিষেধ জারি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। যদি এই দুটি নতুন ফ্র্যাঞ্চাইজি সর্বোচ্চ দুজন করে ক্রিকেটারকে দলে ধরে রাখে সে ক্ষেত্রে প্রথম পছন্দের ক্রিকেটারকে দলে নিতে খরচ করতে পারবে ১৪ কোটি এবং দ্বিতীয় পছন্দের ক্রিকেটারকে দলে নিতে খরচ করতে পারবে সর্বোচ্চ ১০ কোটি টাকা।

যদি একজন করে ক্রিকেটার দলে অন্তর্ভুক্ত করে সে ক্ষেত্রে সর্বোচ্চ ১৪ কোটি টাকা খরচ করতে পারবে এক একটি ফ্র্যাঞ্চাইজি। আগামী ১২ এবং ১৩ই ফেব্রুয়ারি ব্যাঙ্গালোর শহরে বসতে চলেছে আইপিএলের নিলামের আসর। সূত্রের খবর, দেশি এবং বিদেশি ক্রিকেটার মিলিয়ে আইপিএল ২০২২-এ নিলামে নাম উঠতে চলেছে এক হাজারেরও বেশি ক্রিকেটারের।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *