আগুন ঝরা ব্যাটিংয়ে সমালোচকদের দাত ভাঙ্গা জবাব দিয়ে নিজের জাত চেনালেন ঋষভ পন্থ

জোহানেসবার্গ টেস্টের সেই অপ্রীতিকর শটের জন্য বোধহয় এখন ঋষভ পান্তকে ক্ষমা করেই দেওয়া যায়। এক দিক থেকে ভারতের একের পর এক উইকেট পড়ে গেছে নিউল্যান্ডসে, কিন্তু অন্যদিন ধরে পান্ত রচনা করে চললেন এক বীরগাথা।

কঠিন পরিস্থিতিতে তিনি এমন এক ইনিংস খেললেন যার জন্য ভুলে যাওয়া যায় তাঁর যাবতীয় অপ্রীতিকর শট। ঋষভ পান্ত শেষ অবধি ১০০ রানে অপরাজিত থাকলেন।

নিউল্যান্ডসে ডিন এলগারের নেতৃত্বাধীন দলের বিরুদ্ধে তৃতীয় ও শেষ টেস্টে ভারতের লিড ২০০ পার করানোর ক্ষেত্রে পান্তের অবদান অনস্বীকার্য। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকায় ঋষভ পান্ত তাঁর প্রথম সেঞ্চুরি এবং টেস্ট ক্রিকেটে তাঁর চতুর্থ সেঞ্চুরি করলেন,

এমনটা তো শুকনো তথ্য হিসেবে পরিবেশিত হবে। কিন্তু ডুয়ান অলিভিয়ারকে যে নির্মমতার সঙ্গে পুল মেরে ছক্কা হাঁকালেন তার আমেজ সহজে শুকোচ্ছে না। তিন অঙ্কের রানে পৌঁছনোর সাথে সাথে পান্ত এখন একমাত্র ভারতীয় উইকেটকিপার যিনি দক্ষিণ আফ্রিকায় সেঞ্চুরি করলেন।

নির্ধারক টেস্টের ৩য় দিনে দ্বিতীয় সেশনে মার্কো জ্যানসেনের বল ফাইন লেগের দিকে ঠেলে এক রান নিয়ে ২০২২ সালের প্রথম শতরান করেন পান্ত।

লাঞ্চের আগে অজিঙ্কা রাহানের উইকেট হারানোর পর ক্রিজে আসেন পান্ত, ভারত তখন ৪ উইকেটে ৫৮ রানে। সবে দিনের খেলায় দুই ওভার সম্পূর্ণ হয়েছে এবং রাবাডা, জ্যানসেন তখন আগুনে বোলিং করছেন।

এরপর তিনি তাঁর অধিনায়ক বিরাট কোহলির সাথে পঞ্চম উইকেটে ৯৪ রানের একটি গুরুত্বপূর্ণ জুটি গড়েন যাতে ভারত খানিকটা হলেও হাঁফ ছেড়ে বাঁচে। ক্রিজে আসার পর থেকেই পান্ত তাঁর স্বাভাবিক খেলা খেলতে থাকেন।

তাঁর শতরানের ইনিংসটি সাজানো ৬টি চার এবং ৪টি ছক্কা দিয়ে। লাঞ্চ বিরতির পর, পান্ত কেশব মহারাজকে আক্রমণ করেন এবং প্রোটিয়া স্পিনারের বলে পরপর দুটি ছক্কা মারেন।

প্রথমটি মারার সময় ব্যাটের হাতল থেকে হাত ফসকে যায়, যদিও তাঁর ট্রেডমার্ক স্লগ-সুইপে ছয় হওয়া আটকায়নি এবং অন্যটি ছিল লং অনের উপর দিয়ে ছয়। সকালে দক্ষিণ আফ্রিকা একটি চমকপ্রদ শুরু করেছিল যখন তারা দিনের দ্বিতীয় বলে

চেতেশ্বর পূজারাকে (৯) মার্কো জানসেনের বলে এবং কিগান পিটারসেনের অনবদ্য ফিল্ডিংয়ের সহায়তায় ড্রেসিংরুমে পাঠাতে সফল হয়। রাহানেকে (১) কাগিসো রাবাডার শিকার হতে হয়। কোহলি (২৯) দীর্ঘক্ষণ লড়াই করলেও লাঞ্চের পর লুঙ্গি ঙ্গিডির বলে ড্রাইভ মারতে গিয়ে আউট হন। জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে ২১২ রানের লক্ষ্য।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *