আট অধিনায়ক নিয়ে ভারতের সর্বকালের সেরা একাদশ ঘোষণা করলেন জনপ্রিয় ধারাভাষ্যকার হর্ষ ভোগলে

ক্রিকেট বিশেষজ্ঞ ও প্রবীণ ভাষ্যকার হর্ষ ভোগলে ভারতের সর্বকালের টেস্ট একাদশ ঘোষণা করেছেন। তবে এই দলে এমন অনেক নাম রয়েছে, যার অনুপস্থিতি অবাক করার মতো।

হরভজন সিং, ভিভিএস লক্ষ্মণ এবং ইশান্ত শর্মার নাম এতে বিশিষ্ট। এই দলের বৈশিষ্ট্যটি হ’ল এতে ১১ জনের মধ্যে আটজন খেলোয়াড় রয়েছেন, যারা ভারতের অধিনায়কও ছিলেন। এই দলে ওপেনার হিসেবে দুর্দান্ত সুনীল গাভাস্কার এবং বিস্ফোরক বীরেন্দ্র সেহওয়াগকে জায়গা করে নিয়েছেন হর্ষ।

‘ক্রিকবাজ’-এর সাথে কথা বলে হর্ষ রাহুল দ্রাবিড়, শচীন তেন্ডুলকার এবং বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে মিডল অর্ডারে অন্তর্ভুক্ত করেছেন, যারা এই দলে তিন, চার এবং পাঁচ নম্বরে ব্যাট করতে নির্বাচিত হয়েছেন।

ভারতের অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে ছয় নম্বরে ব্যাট করার জায়গা দেওয়া হয়েছে, যাকে দলে উইকেটকিপিংয়ের দায়িত্বও দেওয়া হয়েছে। প্রবীণ ভাষ্যকার অলরাউন্ডার হিসাবে বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেবকে বেছে নিয়েছেন।

বোলিং বিভাগে দুটি স্পিনার এবং দু’জন ফাস্ট বোলারকে বেছে নিয়েছেন। তিনি যে দুটি স্পিনারকে বেছে নিয়েছেন তাদের মধ্যে রবিচন্দ্রন অশ্বিন এবং অনিল কুম্বলের নাম অন্তর্ভুক্ত রয়েছে। কিংবদন্তি জাভাগাল শ্রীনাথ এবং জাহির খানের নাম এই বোলারদের মধ্যে ফাস্ট বোলার হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

হর্ষ ভোগলের সর্বকালের ভারত টেস্ট একাদশ : সুনীল গাভাস্কার, বীরেন্দ্র সেহওয়াগ, রাহুল দ্রাবিড়, শচীন তেন্ডুলকার, বিরাট কোহলি, এম এস ধোনি, কপিল দেব, রবিচন্দ্রন আশ্বিন, অনিল কুম্বলে, জাভাগাল শ্রীনাথ, জাহির খান।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *