আন্তর্জাতিক ক্রিকেটে ধোনির নামে পাঁচটি রেকর্ড রয়েছে, যেগুলো কখনও ভাঙ্গা সম্ভব নয়

প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ভারতীয় ক্রিকেটের সবচেয়ে উজ্জ্বলতম নক্ষত্র। তিনি তার ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে বিশ্বকাপ জয় থেকে শুরু করে এমন কতগুলি কৃতিত্ব অর্জন করেছেন, যেগুলি ভাঙ্গা প্রায় অসম্ভব।

একদিকে অসাধারণ নেতৃত্ব দেওয়ার পাশাপাশি ধোনি ব্যাট হাতেও দুর্দান্ত ছিলেন। এই প্রতিবেদনে তার এমন ৫টি রেকর্ডের কথা বলা হয়েছে, যেগুলো হয়তো কখনো ভাঙ্গা যাবে না।

১) সর্বাধিক আন্তর্জাতিক ম্যাচে অধিনায়কত্ব:

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক বেশি ম্যাচে অধিনায়কত্ব করার রেকর্ড রয়েছে মহেন্দ্র সিং ধোনির। তিনি ভারতীয় দলকে ৩৩১টি আন্তর্জাতিক ম্যাচের নেতৃত্ব দিয়েছেন,

যেখানে ১৭৮টি জয় ও ১৩০টি ম্যাচে হেরেছেন। ধোনিকে এমন সময় নেতৃত্ব দেয়া হয়েছিল যখন আন্তর্জাতিক ক্রিকেটের তার তেমন অভিজ্ঞতা ছিলনা। তবে নেতৃত্বে ছাড়ার আগে তিনি কোটি কোটি ভারতীয়র বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ করেছিলেন।

২) একমাত্র অধিনায়ক হিসেবে তিনটি আইসিসি ট্রফি জিতেছেন:

মহেন্দ্র সিং ধোনি বিশ্বের একমাত্র অধিনায়ক যিনি তিনটি আইসিসি ট্রফি জিতেছেন। অধিনায়ক হিসেবে তিনি প্রথম ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ আইসিসি ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিলেন।

তার অধিনায়কত্বে ভারতীয় দল এক নতুন উচ্চতায় পৌঁছেছিল। ধোনি মোট ১০টি আইসিসি টুর্নামেন্টে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন।

৩) ভারতীয় উইকেট রক্ষক হিসেবে সর্বোচ্চ স্কোর:

মহেন্দ্র সিং ধোনি উইকেট-রক্ষক হিসেবে টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ স্কোর করার রেকর্ড করেছেন। ২০০৫ সালে শ্রীলঙ্কা দলের বিপক্ষে একদিনের আন্তর্জাতিকে ধোনি ১৮৩ রানের সর্বোচ্চ ইনিংস খেলে ভারতীয় ক্রিকেট প্রেমীদের দৃষ্টি আকর্ষণ করেছিলেন।

এরপর ২০১৩ সালে চেন্নাই অনুষ্ঠিত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচে ২২৪ রানের ইনিংস খেলেন, যা ভারতীয় উইকেট-রক্ষক হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

৪) আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড ৬ নম্বরে বা তার নিচে:

মহেন্দ্র সিং ধোনি বেশিরভাগ সময় ৬ নম্বর বা তারও নিচে ব্যাটিং করতে আসতেন। আন্তর্জাতিক ক্রিকেটে এই পজিশনে সর্বাধিক রান করার রেকর্ড রয়েছে তার নামে। ধোনি ৬ নম্বর বা তারও নিচে ব্যাটসম্যান হিসেবে ১০,২৬৮ রান করেছেন, এই রেকর্ড এর ধারে পাশে আর কেউ নেই।

মহেন্দ্র সিং ধোনি লোয়ার অর্ডারে ব্যাটসম্যান হিসেবে খুবই সফল ছিলেন এবং এই পজিশনে ব্যাট করতে নেমে ভারতীয় দলকে অনেক ম্যাচ জিতিয়েছেন।

৫) আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক স্ট্যাম্পিংয়ের রেকর্ড:

মহেন্দ্র সিং ধোনি উইকেটের পিছনে দাঁড়িয়েও বিশ্বরেকর্ড গড়েছেন। তিনি আন্তর্জাতিক ক্যারিয়ারে উইকেটরক্ষক হিসেবে মোট ১৯৫টি স্ট্যাম্প করেছেন, যা এখনো পর্যন্ত সর্বোচ্চ। এই রেকর্ডের ধারে কাছে কেউ নেই।

এছাড়া উইকেটরক্ষক হিসেবে তিনি কয়েকটি দ্রুততম স্ট্যাম্পিংয়ের রেকর্ড করেছেন, যাকে ক্রিকেটীয় ভাষায় ‘লাইটিং স্ট্যাম্প’ বলা হয় অর্থাৎ ব্যাটসম্যানেরা সামান্য ক্রিজ ছাড়তেই তিনি চোখের পলকে উইকেটের বেল উড়িয়ে দিয়েছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *