আন্তর্জাতিক ক্রিকেটে বিদেশের অধিনায়ক ছিলেন ৫ ভারতীয় বংশোদ্ভূত খেলোয়াড়

ভারতবর্ষের মতো সুবিশাল একটি দেশে বহু নামি দামি ক্রিকেটারের জন্মভূমি। বর্তমানেও অনেক প্রতিভাশালী ক্রিকেটার রয়েছেন যারা জাতীয় দলে সুযোগ পাওয়ার অপেক্ষায় কঠোর পরিশ্রম ও লড়াই চালিয়ে যাচ্ছেন।

তবে এমন কয়েকজন ক্রিকেটার ছিলেন যারা এদেশে জন্মে কিংবা ভারতীয় বংশোদ্ভূত হয়ে অন্যদেশের হয়ে খেলা শুরু করেন এবং পরবর্তীকালে অধিনায়কও হয়েছিলেন। এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) হাশিম আমলা:

POTCHEFSTROOM, SOUTH AFRICA – SEPTEMBER 28: Hashim Amla of the Proteas celebrates his 50 runs during day 1 of the 1st Sunfoil Test match between South Africa and Bangladesh at Senwes Park on September 28, 2017 in Potchefstroom, South Africa. (Photo by Lee Warren/Gallo Images/Getty Images)

দক্ষিণ আফ্রিকার বিখ্যাত ব্যাটসম্যান হাশিম আমলা প্রকৃতপক্ষে একজন ভারতীয় বংশোদ্ভূত ছিলেন। জানা গেছে, আমলার দাদু গুজরাট রাজ্যের সুরাটে বড় ব্যবসায়ী ছিলেন।

এরপর তার গোটা পরিবার দক্ষিণ আফ্রিকায় পাড়ি দেন। এখানেই হাশিম আমলা বড় হয়ে ক্রিকেট খেলা শুরু করেন এবং তার পারফরমেন্সের ভিত্তিতে ২০১৪ সালে টেস্ট দলে অধিনায়ক হওয়ার সুযোগ পান।

২) রোহান কানহাই:

প্রথম ভারতীয় বংশোদ্ভূত খেলোয়াড় অধিনায়ক হয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের তারকা রোহান কানহাই। তিনি এই ক্যারিবীয় দলের হয়ে মোট ৭৯টি টেস্ট ম্যাচ খেলেন, যেখানে ৪৭.৫৩ ব্যাটিং গড় নিয়ে ৬,২২৭ রান করেছিলেন।

৩) নাসির হুসেন:

এই তালিকায় নাসির হুসেনও রয়েছেন, যিনি তামিলনাড়ুর এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। কর্মসূত্রে তার পিতা ইংল্যান্ডে পাড়ি দেন এবং এখানেই ক্রিকেট খেলা শুরু করেন নাসির হুসেন। এরপর ১৯৯৯ সালে ইংল্যান্ডের জাতীয় দলের অধিনায়কত্ব হাতে পেয়েছিলেন।

৪) আসিফ করিম:

এই তালিকায় রয়েছেন কেনিয়া দলের প্রাক্তন অধিনায়ক আসিফ করিম, যিনি একজন ভারতীয় বংশোদ্ভূত ছিলেন। ২০০৩ বিশ্বকাপে আসিফ করিমের নেতৃত্বে কেনিয়া দল দুর্দান্ত পারফরম্যান্সের ভিত্তিতে সেমিফাইনালে পৌঁছে ছিল। ভারতের কাছে হারার পরেই তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন।

৫) আশীষ বাগাই:

আশীষ বাগাইও ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার ছিলেন। দিল্লিতে জন্মগ্রহণকারী এই তারকা কানাডায় চলে আসেন। তিনি কানাডার নাগরিত্ব গ্রহণ করে মোট ৬২টি ওয়ানডে ও ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন এবং দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *