আবারো জাতীয় দলে ফিরতে যাচ্ছে ভারতের অন্যতম হার্ডহিটার ব্যাটসম্যান

ভারতের আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরের জন্য টেস্ট এবং ওয়ানডে দল এখনও ঘোষণা করা হয়নি। এই নিয়ে চেতন শর্মার নেতৃত্বাধীন নির্বাচন প্যানেল ইতিমধ্যেই অনেক চিন্তাভাবনা করেছে।

অধিনায়ক কে হবেন সেই নিয়ে অনেক আলোচনা চললেও, জানা গেছে যে ওয়ানডে দলে ফিরতে পারেন শিখর ধাওয়ান।

এক প্রতিবেদনে বলা হয়েছে, তিন ম্যাচের ওয়ানডে সিরিজের স্কোয়াডে নাম থাকবে এই বাঁ-হাতি ওপেনারের। সদ্য ৩৬ বছরে পা দেওয়া দিল্লির এই ব্যাটার ভারতের হয়ে বেশ কিছুদিন ধরেই একজন বিধ্বংসী ওডিআই খেলোয়াড়। গত জুলাই মাসে শ্রীলঙ্কা সফরে তিনি মেন ইন ব্লু দলের অধিনায়ক ছিলেন।

টেস্ট দল সম্পর্কে বলতে গিয়ে, টাইমস অফ ইন্ডিয়ার এই প্রতিবেদনে বলা হয়েছে যে অজিঙ্কা রাহানে এবং চেতেশ্বর পূজারা তাঁদের জায়গা ধরে রাখবেন।

ফর্মে ফেরার জন্য নির্বাচকরা তাঁদের আরও সময় দেওয়া হবে বলে মনে হচ্ছে। যদিও তাঁদের খারাপ ফর্মের কারণে, খেলার দীর্ঘতম ফর্ম্যাটে ভারতের সহ-অধিনায়ক রাহানের প্রথম একাদশে থাকার সম্ভাবনা খুবই কম।

অফ ফর্মে থাকলেও অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পূজারা দক্ষিণ আফ্রিকা যাবেন বলেই মনে হচ্ছে যদিও রাহানে এবং

পূজারা দীর্ঘদিন ধরে ভারতের টেস্ট দলে নিয়মিত সুযোগ পাচ্ছেন, তবে উভয়ের বর্তমান ফর্মই দলের কাছে চিন্তাজনক। বিশেষ করে মুম্বাই ব্যাটার তাঁর ক্যারিয়ারের সবচেয়ে খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন।

শেষ ১৬ টেস্টে তাঁর গড় মাত্র ২৪.৩৯। ২০২০-২১ বর্ডার-গাভাস্কার ট্রফিতে এমসিজিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর সেঞ্চুরি বাদে, সাম্প্রতিক সময়ে রাহানের কোন বড় ইনিংস নেই। শ্রেয়াস আইয়ার এবং হনুমা বিহারির মতো খেলোয়াড়রা টেস্টে ভারতের ৫ নম্বর ব্যাটার হিসাবে তাঁকে প্রতিস্থাপন করার বড় দাবিদার।

কানপুরে অভিষেকে ২৭ বছর বয়সী ব্যাটার শ্রেয়াস দুর্দান্ত একটি সেঞ্চুরি করেছিলেন এবং ম্যাচের সেরাও নির্বাচিত হন। অন্যদিকে অন্ধ্র প্রদেশের ব্যাটার দক্ষিণ আফ্রিকা এ-এর বিরুদ্ধে অনানুষ্ঠানিক টেস্ট সিরিজে তিনটি ব্যাক-টু-ব্যাক হাফ সেঞ্চুরি করেছেন।

অন্যদিকে পূজারার ফর্মও সাম্প্রতিক অতীতে একেবারেই ধারাবাহিক নয়। ইংল্যান্ড সফরে তিনি দুটি হাফ সেঞ্চুরি এবং একটি ৪৫ রান করলেও, নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত সিরিজে তিনি কোনো বড় বা প্রভাবশালী ইনিংস খেলতে সক্ষম হননি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *