ইতিহাস সাক্ষী ১৬৪ মিটার ছক্কা হাঁকিয়েছেন এই ক্রিকেটার, ধারের কাছেও নাই ধোনি-যুবরাজ-গেইল কিংবা আফ্রিদি

ক্রিকেট ইতিহাসের অপর পৃষ্ঠার চাপায় বড় ছক্কা পড়ে থাকলেও বর্তমানে তা উদিত হয়েছে। আর সেই ছক্কার দুরুত্ব ছারিয়েছে বড় বড় তারকা ক্রিকেটারদের রেকর্ড।

ক্রিকেট খেলায় দীর্ঘতম ছক্কা মারার রেকর্ডটি কার নামে আছে জানেন? নাহ, ছক্কা মারায় ওস্তাদ ক্রিস গেইল কিংবা শাহীদ আফ্রিদি নন, ভারতের তারকা বিগ হিটার মহেন্দ্র সিং ধোনি কিংবা যুবরাজ সিংও নন।

১০০ বছরেরও বেশি আগে, ক্রিকেটে দীর্ঘতম ছয়ের বিশ্ব রেকর্ড তৈরি হয়েছিল, কিন্তু আজ পর্যন্ত কেউ এই রেকর্ডের ধারে কাছেও পৌঁছাতে পারেনি।

ক্রিকেটের ইতিহাসে দীর্ঘতম ছয়টি অষ্টাদশ শতকে আলবার্ট ট্রট মেরেছিলেন। অ্যালবার্ট ট্রট নিজের কেরিয়ারে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া উভয় দলের হয়েই ক্রিকেট খেলেছেন। অষ্টাদশ শতকে অ্যালবার্ট এমন একটি ছক্কা মেরেছিলেন, যা লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের প্যাভিলিয়ন পেরিয়ে গিয়েছিল।

সেই ছয়ের দৈর্ঘ্য ছিল ১৬৪ মিটার। ক্রিকেট ইতিহাসে এটিই দীর্ঘতম ছক্কা। ইংল্যান্ডের মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের হয়ে খেলার সময় অস্ট্রেলিয়ার বিপক্ষে এই শটটি করেছিলেন অ্যালবার্ট।

আলবার্ট ট্রট ১৯ শতকের সবচেয়ে আগ্রাসী ব্যাটসম্যানদের একজন। সেই সময়ে বোলাররা আলবার্ট ট্রট-কে বল করতে ভয় পেতেন। শুধু তাই নয়, ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও দক্ষ ছিলেন তিনি। বলা হয় যে এই ক্রিকেটার ১৯১০ সালে ৪১ বছর বয়সে নিজেই নিজেকে গুলি করে আত্মহত্যা করেছিলেন।

পাকিস্তানের প্রাক্তন বিস্ফোরক অলরাউন্ডার শাহীদ আফ্রিদিও ছক্কা মারায় ছিলেন সিদ্ধহস্ত ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে ১৫৮ মিটার লম্বা ছক্কা মেরেছিলেন শহীদ আফ্রিদি। দীর্ঘতম ছয় মারা তালিকায় দুই ভারতীয় ব্যাটারের নাম অন্তর্ভুক্ত রয়েছে। তারা হলেন যুবরাজ সিং এবং মহেন্দ্র সিং ধোনি।

যুবরাজ সিং নিজের কেরিয়ারে সর্বোচ্চ ১১৯ মিটারের একটি ছক্কা মেরেছেন। টি-টোয়েন্টিতে ৬ বলে ৬ ছক্কা মারার রেকর্ডও রয়েছে যুবির নামে। অপরদিকে মহেন্দ্র সিংহ ধোনির নামে ১১২ মিটারের একটি ছক্কা মেরেছেন যা তার কেরিয়ারের সর্বোচ্চ।

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে, ভারতের যুবরাজ সিং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭০ রানের ইনিংস খেলার সময় ব্রেট লির বলে ১১৯ মিটারের ছক্কাটি মেরেছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *