ইন্ডিয়ান ক্রিকেটের পরবর্তী অধিনায়কের নাম জানালেন সালমান বাট

সালমান বাট কোনরকম ভনিতা না করে সরাসরি বলেন, বিরাট কোহলির অনুপস্থিতিতে ভারতীয় টেস্ট দলের দায়িত্ব সামলাবেন কে এল রাহুল। যেহেতু টি-টোয়েন্টি এবং একদিনের ক্রিকেটে রোহিত শর্মার উপর আস্থা রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

বর্তমানে ভারতীয় ক্রিকেটে উথালপাথাল পরিবর্তন ঘটছে। একের পর এক নাম মুছে নতুন নামের আগমন হচ্ছে ভারতীয় ক্রিকেটে। ভারতীয় দলের অন্যতম শ্রেষ্ঠ ক্রিকেটার বিরাট কোহলি ইতিপূর্বে স্বইচ্ছায় টি-টোয়েন্টি ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়েছেন।

একরকম জোর পূর্বক ওডিআই ক্রিকেটের অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয়েছে তার কাছ থেকে। যদিও টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়ার সময় বিরাট কোহলি ইচ্ছা প্রকাশ করেছিলেন

যে, তিনি একদিনের ক্রিকেটে এবং টেস্ট ক্রিকেটে ভারতীয় দলের নেতৃত্ব দিতে চান। কিন্তু টি-টোয়েন্টির পাশাপাশি একদিনের ক্রিকেটের অধিনায়ক হিসেবে ভারতীয় ক্রিকেট বোর্ড রোহিত শর্মার উপর ভরসা রেখেছে।

এদিকে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার সালমান বাট নিজের ইউটিউব চ্যানেলে ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে আলোকপাত করতে গিয়ে বলেন, ভারতীয় ক্রিকেটে এখন যে সময় চলছে তা নিঃসন্দেহে ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দুর্যোগময় সময় গুলোর মধ্যে একটি।

দক্ষিণ আফ্রিকা সফরে বিরাট কোহলির ব্যাট থেকে রান না আসলে মনে হচ্ছে তাকে টেস্ট দলের অধিনায়ক থেকেও অবসর দিয়ে দিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড।

বিরাট কোহলিকে পুরোপুরি চাপমুক্ত করতে চাইবে বিসিসিআই। সেজন্য টেস্ট ক্রিকেটে বিরাট কোহলির পরবর্তী অধিনায়ক এখন থেকে প্রস্তুত রাখতে শুরু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

সালমান বাট কোনরকম ভনিতা না করে সরাসরি বলেন, বিরাট কোহলির অনুপস্থিতিতে ভারতীয় টেস্ট দলের দায়িত্ব সামলাবেন কে এল রাহুল। যেহেতু টি-টোয়েন্টি এবং একদিনের ক্রিকেটে রোহিত শর্মার উপর আস্থা রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

তাই তার ওপর আর অতিরিক্ত চাপ দিতে চাইবে না সৌরভ গাঙ্গুলীর বোর্ড। টেস্ট ক্রিকেটে ইতিমধ্যে বিরাট কোহলি ডেপুটি হিসেবে দায়িত্ব পেয়েছেন কে এল রাহুল।

অধিনায়কত্ব প্রসঙ্গে বলতে গেলে কে এল রাহুলের মধ্যে সমস্ত রকম গুণ বিদ্যমান। ভারতীয় প্রিমিয়ার লিগে পাঞ্জাব কিংসের মত দলের হয়ে অধিনায়কত্বের পাশাপাশি বছরের পর বছর যেভাবে ধরাবাহিক পারফরম্যান্স করছেন তিনি তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

ইতিমধ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটেও রোহিত শর্মার ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। সহ-অধিনায়ক হিসেবে দুটি ম্যাচ খেলে ৮০ রান করেছেন তিনি।

এ থেকে বোঝা যায় চাপের মধ্যেও রান করার সক্ষমতা রয়েছে কে এল রাহুলের। তাই আমি মনে করি, টেস্ট ক্রিকেটে বিরাটের অনুপস্থিতিতে রোহিত নয় বরং কে এল রাহুল ভারতীয় দলের দায়িত্ব সামলাবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *