এই ক্রিকেটারকে সব ফরম্যাটে নেতৃত্ব দেওয়া উচিত বললেন গৌতম গম্ভীর

বিরাট কোহলি প্রসঙ্গে অবশ্য ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর মনে করেন, বিরাট কোহলি একজন পূর্ণাঙ্গ ক্রিকেটার। তিনি সমস্ত দিকে বিবেচনা করেই তার এই সিদ্ধান্ত জানিয়েছেন বিসিসিআইকে। অধিনায়ক হিসেবে টেস্ট ক্রিকেটে দলকে বিশ্ব স্তরে উন্নতি করতে সক্ষম হয়েছিলেন বিরাট কোহলি।

বিরাট পরবর্তী ভারতীয় দলের নেতৃত্ব যাবে কার হাতে? এটিই এখন ক্রিকেট বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয়। সম্প্রতি টেস্ট ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়েছেন ভারতের সবচেয়ে সফল অধিনায়ক বিরাট কোহলি।

ইতিপূর্বে সাদা বলের ক্রিকেটে ভারতীয় দলের নেতা হয়েছেন রোহিত শর্মা। তবে লাল বলের ক্ষেত্রে ভারতীয় দলের বিরাট পরবর্তী নেতা খুঁজতে মরিয়া বিসিসিআই। এমন পরিস্থিতিতে ভারতীয় প্রাক্তন ক্রিকেটাররা নিজেদের মন্তব্য তুলে ধরছেন বিসিসিআইয়ের সামনে।

কাকে এবং কেন ভারতীয় দলের গুরু দায়িত্ব দেওয়া যেতে পারে সে প্রসঙ্গ নিয়ে আলোচনা করছেন প্রাক্তনীরা।

এই প্রসঙ্গে ভারতীয় প্রাক্তন ওপেনার তথা কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীর নিজের বক্তব্য পেশ করেছেন। তিনি সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ক্রিকেটের সব ফরম্যাটে রোহিত শর্মার নেতৃত্ব দেওয়া প্রয়োজন।

অধিনায়ক হিসেবে ইতিমধ্যে চরম সাফল্য পেয়েছেন তিনি। তাই বারবার অধিনায়ক পরিবর্তনে আগ্রহ না দেখিয়ে এই দায়িত্ব তুলে দেওয়া হোক রোহিত শর্মার হাতে। তাছাড়া সহ-অধিনায়ক হিসেবে দলের দায়িত্ব দেওয়া হোক কে এল রাহুলের হাতে।

এতে দলের মধ্যে স্থিতিশীলতা বজায় থাকবে। যা আসন্ন দিনে ভারতীয় দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ওডিআই বিশ্বকাপে বর্তমান সময়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের নেওয়া সিদ্ধান্ত কার্যকরী ভূমিকা পালন করবে।

বিরাট কোহলি প্রসঙ্গে অবশ্য ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর মনে করেন, বিরাট কোহলি একজন পূর্ণাঙ্গ ক্রিকেটার। তিনি সমস্ত দিকে বিবেচনা করেই তার এই সিদ্ধান্ত জানিয়েছেন বিসিসিআইকে।

অধিনায়ক হিসেবে টেস্ট ক্রিকেটে দলকে বিশ্ব স্তরে উন্নতি করতে সক্ষম হয়েছিলেন বিরাট কোহলি। তবে সাদা বলের ক্ষেত্রে সেই দিকে কিছুটা হলেও কমতি রয়ে গেছে। তবে ব্যাটসম্যান হিসেবে এখন ওর সামনে আকাশ ছোঁয়ার সময়।

নির্বিঘ্নে একের পর এক বিশ্বরেকর্ড করার সুযোগ রয়েছে বিরাট কোহলির। তাছাড়া গৌতম গম্ভীর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অভিজ্ঞ ক্রিকেটার শিখর ধাওয়ানকে সুযোগ দেওয়া প্রসঙ্গেও সরব হয়েছেন। তার মতে, শিখর ধাওয়ান নিজের ক্যারিয়ারের শেষ লগ্নে রয়েছেন। তাই আসন্ন কয়েকটি ম্যাচে নিয়মিত তাকে সুযোগ দেওয়া প্রয়োজন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *