এই দুই প্লেয়ারকে ভুলের সাজা দেবেন কোহলি

ভারতীয় ক্রিকেটে তিনটি ফর্ম্যাটেই কিছু দিন আগে পর্যন্ত অধিনায়কের দায়িত্ব সামলেছেন বিরাট কোহলি। সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপের পরপরেই আন্তর্জাতিক টি-২০ তে ভারতের অধিনায়কত্ব ছেড়েছেন তিনি।

দীর্ঘতম ফর্ম্যাটে বিশেষ করে ঘরের মাঠে তার অধিনায়কত্বের রেকর্ড অসম্ভব ভাল। সদ্য শেষ হওয়া ভারত বনাম নিউজিল্যান্ড টেস্ট সিরিজটিও ভারত তাঁর অধিনায়কত্বেই জিততে সক্ষম হয়েছে। উল্লেখ্য কানপুরে প্রথম টেস্টে বিশ্রামের কারণে বিরাট খেলেননি।

সেই টেস্টে দলের অধিনায়কত্বের দায়িত্ব সামলান অজিঙ্কা রাহানে। সেই টেস্ট ড্র হয়। দ্বিতীয় টেস্টে ভারত তাঁর নেতৃত্বে ৩৭২ রানে জেতে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজের প্রথম ম্যাচে ভারত ১১৩ রানে জয় পেয়েছে। এই ঐতিহাসিক জয়ের ফলে ভারত ১-০ ব্যবধানে এগিয়ে গেছে। তবে অনেক ক্রিকেটারই এই ম্যাচে খুব বেশি কিছু করে দেখাতে পারেননি।

নিজের সুনাম বজায় রাখতে পারেননি তিনি। এই অবস্থায় ক্রিকেটারদের জন্য দ্বিতীয় টেস্ট ম্যাচে এমনিতে সুযোগ পাওয়া খুব কঠিন। বিরাট কোহলি কি আর এই ক্রিকেটারদের সুযোগ দেবেন?

বেশকিছু সময় জুড়ে ছন্দে দেখা যাচ্ছে না ভারতের প্রাক্তন সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানেকে। তার ব্যাটে রান নেই। এই টেস্টের প্রথম ইনিংসে ৪৮ রানের ইনিংস খেলে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন এই ক্রিকেটার।

কিন্তু দ্বিতীয় ইনিংসে মাত্র ২০ রান করে আউট হয়েছেন তিনি। তার খারাপ পারফরম্যান্স দেখে পরের ম্যাচে শ্রেয়স আইয়ারকে সুযোগ দেওয়া হতে পারে। কারণ অজিঙ্কাকে তার টেস্ট দলের সহ-অধিনায়কত্বও কেড়ে নেওয়া হয়েছিল।

তবে শুধু রাহানেই নন একসময় ভারতীয় ক্রিকেটের দ্বিতীয় প্রাচীর আখ্যা পাওয়া চেতেশ্বর পূজারা তার কেরিয়ারের সবচেয়ে খারাপ সময় পার করছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ইনিংসে গোল্ডেন ডাক ও দ্বিতীয় ইনিংসে ১৬ রান করেন এই ক্রিকেটার।

উইকেটে দাঁড়িয়ে থাকার ক্ষমতা হারিয়ে ফেলেছেন এই খেলোয়াড়। নিউজিল্যান্ডের বিপক্ষেও গুরুত্বপূর্ণ কোনও ইনিংস খেলতে পারেননি এই ক্রিকেটার। ফলে দ্বিতীয় ম্যাচে তাকে বাদ পড়তে দেখলে আশ্চর্য হওয়ার কিছু নেই।

তবে বাকি ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন ভারতের বোলার ও বাকি ব্যাটসম্যানরা। ভারতের তারকা ওপেনার লোকেশ রাহুল দুর্দান্ত ভঙ্গিতে শতরান করেন। তিনি ছাড়াও ৬০ রানের ইনিংস খেলেন ময়ঙ্ক আগরওয়াল।

ম্যাচে ৮ উইকেট নেন মহম্মদ শামি। চোট পেলেও ৫ উইকেট পেয়েছেন বুমরাও।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *