একই ঘ্যানঘ্যানে রেকর্ড বাজিয়ে ম্যাচ হারের কারণগুলো খুঁজে বের করার চেষ্টায় কেএল রাহুল

লোকেশ রাহুল বর্তমানে ব্যাট হাতে ভালো পার্ফোমেন্সের সাথে ভালো নেতৃত্বও দিচ্ছে। তার নেতৃত্বে পড় পড় কয়েকটা ম্যাচ হেরেওছে।টেস্ট সিরিজের পর এ বার একদিনের সিরিজেও লজ্জার হার।

দক্ষিণ আফ্রিকায় রীতিমতো ল্যাজেগোবরে হচ্ছে টিম ইন্ডিয়া। শুক্রবার ৭ উইকেটে লজ্জাজনক ভাবে হেরেছে ভারত। দলের ব্যাটিং, ফিল্ডিং থেকে বোলিং- সবটা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। প্রশ্ন উঠেছে কেএল রাহুলের নেতৃত্ব নিয়েও।

পাশাপাশি জল্পনা, ওডিআই সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার হাত থেকে বাঁচতে পারবে তো ভারত?এই পরিস্থিতিতে কেএল রাহুল দলের হার নিয়ে একই ঘ্যানঘ্যানে রেকর্ড বাজালেন। যদিও আপাতদৃষ্টিতে মনে হচ্ছিল, তিনি হারের কারণগুলো খুঁজে বের করার চেষ্টা করেছেন।

ম্যাচ শেষে রাহুল বলেছেন, ‘দক্ষিণ আফ্রিকা নিজেদের ঘরের মাঠে সত্য়িই খুব ভালো ক্রিকেট খেলছে। আমরা মাঝে বেশ কিছু ভুল করছি। এটা অবশ্য আমাদের কাছে বড় শিক্ষা। আমরা এমন একটা টিম, যারা জিতে গর্বিত করেছে বহু বার। তবে আমাদের কাছে এই সফরটা শিক্ষণীয়।

এবং এটা থেকে শিক্ষা নিয়ে আমরা এগিয়ে যেতে পারব। আমরা অতীতে যে জায়গাগুলোয় ভালো করতে পারিনি, সেখানে আরও ভালো করার চেষ্টা করব।’এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘পার্টনারশিপ, মিডল-অর্ডার গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যখন আমরা একটি বড় টুর্নামেন্টে খেলতে নামি।

বোলিংয়ের ক্ষেত্রে মাঝের ওভারগুলো আরও ভালো করতে হবে। কতগুলো জিনিস রয়েছে, যে জায়গুলোতে আমাদের আরও উন্নতি করতে হবে। আমরা এই নিয়ে আলোচনা করেছি। এখান থেকে শিক্ষা নিয়ে ঘুরে দাঁড়াতে হবে এবং সফল হওয়ার পথটা খুঁজে বের করতে হবে।’

রাহুল আরও বলেছেন, ‘প্রথম খেলায় শিখর এবং বিরাট যে ভাবে ব্যাট করেছিল, তা খুবই ভালো ছিল। আর দ্বিতীয় ম্যাচে ঋষভ যে ভাবে ব্যাট করল, যে ভাবে ও প্রথম ২০ বলে খেলল, এবং পরে স্পিনাদের বিরুদ্ধে দুরন্ত ব্যাট করল, সেটা অসাধারণ।’বোলারদের নিয়ে রাহুলের দাবি, ‘জসপ্রীত (বুমরাহ) স্ট্যান্ড আউট বোলার আমাদের কাছে।

আর ইউজি (যুজবেন্দ্র চাহাল) দ্বিতীয় ম্যাচে বেশ ভালো বল করেছে। এনার্জি লেভেল ভালো ছিল। বাবলে থেকে এই এনার্জি ধরে রাখাটা সহজ ছিল না।’ শেষে রাহুল বলেছেন, ‘আমরা চ্যালেঞ্জ নিতে পছন্দ করি। প্রথম দুই ম্য়াচে হেরেছি ঠিকই। তবে তৃতীয় ম্যাচে জিততে মরিয়া থাকব।’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *