একটি ভুলের জন্য অশ্বিনের কাছে ক্ষমা চাইলেন রাহুল দ্রাবিড়

ভারতীয় ক্রিকেট ইতিহাসের দিকে দৃষ্টি নিক্ষেপ করলে ভদ্র ক্রিকেটারের তালিকায় রাহুল দ্রাবিড়ের নাম স্বর্ণাক্ষরে লেখা রয়েছে। এই তালিকা অনেকটা লম্বা হলেও রাহুল দ্রাবিড় এমন একজন ক্রিকেটার ছিলেন যিনি ম্যাচে জয়ের পর নাইট পার্টি না করে লেখাপড়া করে সময় কাটাতেন।

ভদ্রতার জন্য বহুবার সংবাদ শিরোনামে উঠে এসেছে রাহুল দ্রাবিড়ের নাম। এই তালিকায় কোন অংশে পিছিয়ে নেই ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকার।

আম্পায়ার আউট না দেওয়ার শর্তেও একাধিকবার মাঠ ছাড়তে দেখা গেছে ক্রিকেটের ঈশ্বরকে। এবার আরও একবার সংবাদ শিরোনামে উঠে এলেন রাহুল দ্রাবিড়। তবে এবার ক্রিকেটার হিসেবে নন, ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে সংবাদের শিরোনামে তিনি।

১০ বছর পূর্বে করো মস্ত বড় ভুলের জন্য রবীচন্দ্রন অশ্বিনের কাছে ক্ষমা চাইলেন রাহুল দ্রাবিড়। রবীচন্দ্রন অশ্বিন সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এমন কথা বলেছেন। ১০ বছর পূর্বে মাইকেল হাসির সহজ ক্যাচ ছেড়েছিলেন রাহুল দ্রাবিড়।

যার জন্য সেই ম্যাচে ভারতকে হারাতে হয়েছিল। ক্যাচটি এতই সহজ ছিল যে, ভারতীয় কোন ক্রিকেটার উপলব্ধি করতে পারেননি যে রাহুল দ্রাবিড়ের মত একজন ফিল্ডার তেমন ক্যাচ ফেলে দেবেন।

আর সেই ভুলের কারণে ভারতকে পরাজয় স্বীকার করে নিতে হয়। বর্তমানে রাহুল দ্রাবিড় ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে কাজ করছেন। ভারতীয় দলের প্রধান কোচ হয়েও প্রসঙ্গটি নিয়ে রবীচন্দ্রন অশ্বিনের কাছে ক্ষমা চেয়েছেন বলে অশ্বিন জানিয়েছেন।

#আস্ক অ্যাশ’ অনুষ্ঠানে অশ্বিনকে প্রশ্ন করা হয়, কোন বাঁ-হাতি ব্যাটসম্যান তাঁর বিরুদ্ধে সবথেকে ভালো খেলেছেন? উত্তরের রবীচন্দ্রন অশ্বিন বলেন, আমার বিরুদ্ধে মাইক হাসি দুর্দান্ত খেলেছেন।

তখন আমি আন্তর্জাতিক ক্রিকেটে একদমই নতুন মুখ। আমার বলে রাহুল ভাই একটি ক্যাচ মিস করেছিলেন। ভারতীয় দলের প্রধান কোচ হওয়ার পর ড্রেসিং রুমে এসে সে কথা তিনি আমাকে জানিয়েছেন।

সেই সময় অজিদের স্কোর ছিল ছ’উইকেটে ১৬৩। শেষপর্যন্ত সেই হাসির ৮৯ রানের সৌজন্যে দ্বিতীয় ইনিংসে ২৪০ রান তোলে অস্ট্রেলিয়া। অনেকে এখনো মনে করেন, সেই ক্যাচ ধরতে পারলে ওই ম্যাচের ভাগ্য পালটে যেতে পারত। যে ম্যাচে ১২২ রানে হেরেছিল ভারত।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *