একের পর এক ম্যাচ হারার কারণ খুঁজে বিসিসিআইকে সমাধানের যুক্তি দিলেন আখতার

বিরাট কোহলি টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন। সেই জায়গায় এখনও সরকারীভাবে ঘোষণা না হলেও, রোহিত শর্মাই অধিনায়ক হওয়ার ব্যপারে কার্যত পাকাপাকি। তবে ভারতীয় দলের সহ অধিনায়ক কে হবেন তাই অখনও ঠিক করে উঠতে পারেননি বিসিসিআই কর্তা থেকে নির্বাচকরা।

সেই সময়ই ভারতীয় টিম ম্যানেজমেন্টে ও বিসিসিআইকে উদ্দেশ্যে বার্তা প্রাক্তন পাক তারকা শোয়েব আখতারের। জসপ্রীত বুমরাকে পরবর্তী ভারতীয় টেস্ট দলের অধিনায়ক হিসাবে তৈরি করা উচিত বলেই মনে করেন তিনি। বোলারদের হাতেও অধিনায়কত্ব দেওয়ার পক্ষে সওয়াল করেছেন আখতার।

ভারতীয় ক্রিকেটে বেশীরভাগ সময়ই অধিনায়কের দায়িত্ব উঠেছে ব্যাটারদের কাঁধে। বোলাররা অধিনায়কত্ব করলেও, সেই সংখ্যা খুবই কম। আর সেই রীতিই এবার ভাঙা উচিত বলে মনে করছেন রাওলপিন্ডি এক্সপ্রেস। কপিল দেব, অনিল কুম্বলেরা এর আগে অবশ্য ভারতীয় দলেক নেতৃত্ব দিয়েছেন। এবার বিরাট পরবর্তী যুগে বুমরাহকে নিয়ে ভাবা উচিত্ বলেই মনে করছেন আখতার।

স্পোর্টস টুডের একটি অনুষ্ঠানে শোয়েব আখতার জানান, “আমি এটাই বুঝতে পারছি না যে কেন বোলারদের নেতৃত্ব দেওয়ার ব্যপারে ভাবা হয়না। কপিল দেব ভারতের অন্যতম সেরা অধিনায়ক। সেক্ষেত্রে বারবারই ব্যাটরদের অধিনায়ক করার রীতিটা ভাঙা উচিত্।

পাকিস্তানে ইমরান খান, ওয়াসিম আক্রম এবং ওয়াকার ইউনিসরা সাফল্যের সঙ্গে অধিনায়কত্ব দিয়েছেন। বুমরাহকেও এখন থেকেই তৈরি করা উচিত্”।

জসপ্রীত বুমরাকেই ভবিষ্যত অধিনায়ক হিসাবে তৈরি করার পরামর্শ শোয়েব আখতারের
আখতার বললেও, জসপ্রীত বুমরার কথা যে বোর্ডের চিন্তায় নেই তা একেবারেই নয়। অধিনায়ক হিসাবে রোহ্ত শর্মার জায়গা কার্যত পাকা হয়ে গিয়েছে।

বোর্ডের এখন যত মাথাব্যথা টেস্ট দলের সহ অধিনায়ক বেছে নেওয়া। আর সেখানেই শোনাযাচ্ছে লোকেশ রাহুল, ঋষভ পন্থের সঙ্গে জসপ্রীত বুমরার নামও ঘুরপাক খাচ্ছে বোর্ডের অন্দরে।

যদিও এখনই বিসিসিআই তাড়াহুড়ে করতে চায়না। কারণ তাদের মতে যে সহ অধিনায়ক হবে তাঁর কাঁধেই উঠবে ভবিষ্যতের অধিনায়কের দায়িত্ব। আর সেই সময়ই শোয়েব আখতারও জসপ্রীত বুমরার হয়ে গলা চড়াতে শুরু করেছেন।

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার কেপটাউনেই টেস্ট অভিষেক হয়েছিল জসপ্রীত বুমরার। এরপর থেকেই টি টয়েন্টি, একদিনের ক্রিকেটের পাশাপাশি এই ফর্ম্যাটেও দুরন্ত পারফরম্যান্স দেখিয়েছেন বুমরা।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজেও তাঁর পারফরম্যান্স নজর কেড়েছে সকলের। আর সেই জন্যই বোধ হয় বুমরার জন্য অনেকেরই সুরটা চওড়া হচ্ছে। অধিনায়ক প্রসঙ্গে বুমরাহকে জিজ্ঞাসা করা হলেও, তিনি যে একেবারে সেই দায়িত্ব নিয়ে অনিচ্ছুক, তেমনটাও কিন্তু কখনও বলেননি ভারতের তারকা বোলার।

বরং তিনি জানিয়েছিলেন তাঁকে যদি দায়িত্ব দেওয়া হয় তবে তিনি সেই দায়িত্ব পালন করতে প্রস্তুত রয়েছে। চলতি দক্ষিণ আফ্রিকা সফরে ভারতীয় একদিনের দলের সহ অধিনায়কের দায়িত্ব রয়েছে বুমরার কাঁধেই। এই সিরিজ শেষ হওয়ার পরই ভারতীয় দলে বহু রদবদল দেখা যাবে, সেদিকেই তাকিয়ে সকলে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *