এক নজরে দেখে নিন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোহলির ব্যাটিং পরিসংখ্যান

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। তাই প্রোটিয়াদের মাটিতে বিরাট কোহলির ব্যাট থেকে লম্বা ইনিংস আসতে পারে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। এই সফরে তার ব্যাট থেকে রান আসা আবশ্যক হয়ে পড়েছে।

বর্তমানে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকা সফরে ব্যস্ত রয়েছে। স্বাগতিকদের বিরুদ্ধে তিনটি টেস্ট এবং তিনটি ওডিআই ম্যাচ খেলবে ভারতীয় ক্রিকেট দল।

গত বৃহস্পতিবার রামধনুর দেশে গিয়ে পৌঁছেছে বিরাট কোহলি এবং তার সতীর্থরা। সেখানে টেস্ট ক্রিকেটে নেতৃত্ব দেবেন বিরাট কোহলি। যদিও ওডিআই ক্রিকেটে অধিনায়কত্ব পেয়েছেন রোহিত শর্মা।

কিন্তু হ্যামস্ট্রিংয়ে চোট লেগে সিরিজ থেকে বাদ পড়েছেন তিনি। ফলে ওডিআই সিরিজের দায়িত্ব কে সামলাবেন সে বিষয়ে খোলসা করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। এদিকে টেস্ট ক্রিকেটে রোহিত শর্মার বিকল্প হিসেবে বিরাট কোহলির ডেপুটি হয়েছেন কে এল রাহুল।

বিগত দুই বছর ধরে রান পাওয়ার জন্য মরিয়া হয়ে লড়াই করছেন বিরাট কোহলি। যদিও চলতি মরশুমে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সর্বাধিক রান সংগ্রহের তালিকায় তিনি রয়েছেন প্রথমে।

বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফরে রাহুল দ্রাবিড়ের বাধ্য ছাত্র হয়ে অনুশীলন চালিয়ে যাচ্ছেন বিরাট কোহলি। লক্ষ্য এখন রান সংগ্রহ। বিরাট কোহলির শেষ শতকটি এসেছিল ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচে।

তারপর থেকে এখনও তিন অঙ্কের সংখ্যায় পৌঁছাতে পারেননি বিরাট কোহলি। তাই চলতি সফর বিরাট কোহলির জন্য অগ্নিপরীক্ষা বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

দক্ষিণ আফ্রিকার মাটিতে এখনও ভারত টেস্ট সিরিজ জিততে পারেনি। বিরাট কোহলির সামনে বিশাল ইতিহাস সৃষ্টি করার সুযোগ রয়েছে। তাছাড়া দক্ষিণ আফ্রিকার মাটিতে বিরাট কোহলির ব্যাট বরাবরই কথা বলেছে।

দক্ষিণ আফ্রিকার মাটিতে এখনো পর্যন্ত বিরাট কোহলি খেলেছেন ৫টি টেস্ট। করেছেন ৫৫৮ রান। তাঁর গড় ৫৫.৮০। ম্যান্ডেলার দেশে লাল বলের ক্রিকেটে কোহলির রয়েছে জোড়া সেঞ্চুরি ও জোড়া হাফ-সেঞ্চুরি।

পঞ্চাশ ওভারের ক্রিকেটেও কোহলি দারুণ সাফল্য পেয়েছেন। ১৭টি ওয়ানডে ম্যাচে তিনি ৮৭৭ রান করেছেন। সর্বোচ্চ ১৬০ এসেছে তাঁর ব্যাট থেকে।

তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। করেছেন চারটি অর্ধ-শতরান। কোহলির গড় চমকে দেওয়ার মতো। ৮৭.৭০-র গড়ে ৯০.২৩-এর স্ট্রাইকরেটে ব্যাট করেছেন তিনি।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। তাই প্রোটিয়াদের মাটিতে বিরাট কোহলির ব্যাট থেকে লম্বা ইনিংস আসতে পারে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

এই সফরে তার ব্যাট থেকে রান আসা আবশ্যক হয়ে পড়েছে। বিগত দুই বছর ধরে বিরাট কোহলি নানা মাধ্যমে সমালোচিত হয়ে আসছেন। এই শিরীষ তার জন্য আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনের সুবর্ণ সুযোগ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *