এক সময়ের বিশ্ব কাঁপানো ক্রিকেটার এখন জাতীয় দলের বোঝা, দলের সাথে থাকলেও পাচ্ছে না সুযোগ

ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে ৩ ম্যাচের টেস্ট সিরিজ শুরু হতে আর চারদিনও বাকি নেই। ভারতীয় দল ২৯ বছরের ইতিহাসে এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে কোনও টেস্ট সিরিজ জিততে পারেনি,

তাই ভারতীয় দল এই দেশে তাদের প্রথম টেস্ট সিরিজে জয় নিশ্চিত করতে চায়। বর্তমান ভারতীয় দলে এমন ৩ জন ক্রিকেটার রয়েছেন, যারা ক্রমশ দলের বোঝা হয়ে উঠেছেন। এই তিনজন ক্রিকেটারই সম্ভবত প্রথম একাদশে জায়গা পাবেননা।

ভারতীয় দলে যদি তরুণ ক্রিকেটারদের সুযোগ দেওয়া হয়, তবে এটি ভারতীয় দলের ভবিষ্যতের পক্ষে লাভজনক হবে। জেনে নিন এই তিনজন ফর্ম খোয়ানো তারকা সম্পর্কে।

অজিঙ্কা রাহানে:

ভারতীয় টেস্ট বিশেষজ্ঞ ব্যাটসম্যান অজিঙ্কা রাহানে নিউজিল্যান্ডের বিরুদ্ধেই প্রথম একাদশ থেকে বাদ পড়েছিলেন। যদিও বলা হয়েছিল তাকে চোটের জন্য বাইরে রাখা হচ্ছে কিন্তু সকলেই জানেন বাজে ফর্মের কারণেই টেস্ট সহ-অধিনায়কত্বও হারিয়েছেন রাহানে।

দক্ষিণ আফ্রিকা সফরের আগে এই বড় সিদ্ধান্ত নিতে বিসিসিআই দু বার ভাবেনি। দলে নতুন সুযোগ পাওয়া শ্রেয়স আইয়ারের দুর্দান্ত পারফরম্যান্স তাকে ৫ নম্বরে অটোমেটিক চয়েস করেছে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে, অজিঙ্কা রাহানেকে বাদ দেওয়া এবং শ্রেয়াস আইয়ারকে সুযোগ দেওয়া একপ্রকার নিশ্চিত।

ইশান্ত শর্মা:

ভারতীয় টেস্ট দলের সবচেয়ে সিনিয়র পেসার ইশান্ত শর্মাকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পুরো টেস্ট সিরিজের জন্য বাইরে বসতে হতে পারে, তার জায়গায় মহাম্মদ সিরাজ বা উমেশ যাদবের দলে অন্তর্ভুক্ত হওয়া প্রায় পাকা।

মহম্মদ শামি ও যশপ্রীত বুমরার জায়গা আগেই নিশ্চিত হয়ে আছে। সিনিয়র ফাস্ট বোলার ইশান্ত শর্মা গত দুই সিরিজে কোনওরকম প্রভাব ফেলতে ব্যর্থ হয়েছেন।

২০২১ সালের আগস্টে ইংল্যান্ড সফরের পর থেকে এখন পর্যন্ত ইশান্ত শর্মা ৩ টি টেস্ট ম্যাচে মাত্র ৫ টি উইকেট পেয়েছেন। শেষ দুই টেস্ট ম্যাচের তিন ইনিংসে ইশান্ত শর্মা একটি উইকেটও নিতে পারেননি। ফলে স্বাভাবিকভাবেই তার প্রথম একাদশে সুযোগ পাওয়ার চান্স কম।

চেতেশ্বর পূজারা:

তার গল্পও অনেকটা অজিঙ্কা রাহানেরই মতো। চেতেশ্বর পূজারা যখন ক্রিজে আসেন, তার ব্যাটিং দেখে ভক্তদের অনেকে বিরক্ত বোধ করলেও একসময় সেই মনোভাব নিয়েই বড় বড় বোলিং আক্রমণের শিরদাঁড়া ভেঙে দিতেন তিনি।

কিন্তু বর্তমানে বেশ অনেকবার তার দীর্ঘক্ষণ ক্রিজে থেকেও রান করতে না পারার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতীয় দল। দীর্ঘদিন ধরেই বাজে ফর্মের সঙ্গে লড়াই করছেন পূজারা। এমন পরিস্থিতিতে তিনি প্রথম একাদশে সুযোগ পাবেন কিনা তা নিয়ে প্রশ্নচিহ্ন রয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *