ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ইনিংসে বোলিং করেছেন এই তিন ভারতীয় খেলোয়াড়

১৯৭৪ সালে ভারতীয় দল প্রথমবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ খেলেছিল। এরপর ধীরে ধীরে সমস্ত খেলোয়াড়রা অবদান রাখতে শুরু করে এবং কিছু দুর্দান্ত খেলোয়াড় ছিলেন যারা দলের সাথে ক্রমাগতভাবে যুক্ত ছিলেন। একজন খেলোয়াড় হিসেবে আপনি যত নিজেকে যত ফিট রাখবেন ততবেশি ক্রিকেট খেলতে পারবেন।

এমন অনেক খেলোয়াড় রয়েছেন যারা ভারতীয় ক্রিকেটকে সারা বিশ্বে একটি পরিচিতি এনে দিয়েছেন। এই প্রতিবেদনে এমন তিনজন খেলোয়াড়ের কথা বলা হয়েছে যারা ভারতের ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ইনিংসে বোলিং করেছেন। এবার দেখে নেওয়া যাক:

৩) জাভাগাল শ্রীনাথ: ২২৭ ইনিংস

প্রাক্তন ভারতীয় ফাস্ট বোলার জাভাগাল শ্রীনাথ ১৯৯১ থেকে ২০০৩ সাল পর্যন্ত খেলেছেন। তিনি ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে প্রথম ৩০০ উইকেট নেওয়া খেলোয়াড়। জাভাগাল শ্রীনাথ ২২৯ ওয়ানডেতে ২২৭টি ইনিংসে বোলিং করেছেন এবং ৩১৫টি উইকেট নিয়েছেন।

তিনি ভারতের হয়ে সর্বোচ্চ বোলিং করা তৃতীয় বোলার। বর্তমানে জাভাগাল শ্রীনাথ আইসিসির ম্যাচ রেফারি হিসেবে যুক্ত হয়েছেন।

২) অনিল কুম্বলে: ২৬৩ ইনিংস

প্রাক্তন ভারতীয় অধিনায়ক অনিল কুম্বলে ১৯৯০ থেকে ২০০৮ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন এবং তিনি বিশ্বের অন্যতম সেরা স্পিনার। এই লেগ স্পিনার ১৮ বছরের ক্রিকেট ক্যারিয়ারে মোট ২৭১টি ওয়ানডে ম্যাচে ৩৩৭টি উইকেট নিয়েছেন। তিনি ২৬৩টি ইনিংসে বোলিং করা ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ বোলার।

১) শচীন টেন্ডুলকার: ২৭০ ইনিংস

বিশ্বের সর্বকালের সেরা ব্যাটসম্যান ‘ক্রিকেট ঈশ্বর’ শচীন টেন্ডুলকার ১৯৮৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত ভারতের হয়ে খেলেছেন। এই সময় তিনি ব্যাটিংয়ে দুর্দান্ত অবদান রাখার পাশাপাশি একজন পার্ট টাইমার বোলার হিসেবেও অনন্য রেকর্ড করেছেন।

শচীন টেন্ডুলকার ৪৬৩টি ওয়ানডে ম্যাচে ২৭০টি ইনিংসে বোলিং করেছেন এবং ১৫৩টি উইকেট নিয়েছেন। তিনি ভারতীয়দের মধ্যে সর্বাধিক ইনিংসে বোলিং করা খেলোয়াড়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *