কপাল পুড়লো রোহিত শর্মা, এশিয়া কাপে ভারতের নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া!

ফ্লোরিডায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি ২০ সিরিজের পঞ্চম অর্থাৎ শেষ ম‍্যাচে দেশকে নেতৃত্ব দিয়ে জয়ের পথ দেখিয়েছেন অধিনায়ক হার্দিক পান্ডিয়া।

পঞ্চম ম‍্যাচে খেলেননি ভারত অধিনায়ক রোহিত শর্মা। তার বদলে নেতৃত্বের দায়িত্ব তুলে দেওয়া হয় হার্দিক পান্ডিয়ার হাতে। পরবর্তী সময়ে হার্দিক এসে জানান ম‍্যাচে খেলবেন না রোহিত শর্মা, ঋষভ পন্ত, সূর্য কুমার যাদব এবং ভুবনেশ্বর কুমার।

দারুণ ভাবে দায়িত্ব সামাল দিয়েছেন হার্দিক পান্ডিয়া। এই তারকা ভারতীয় অলরাউন্ডার এদিন ফের আরেকবার প্রমাণিত করলেন তিনি একজন দারুণ অধিনায়ক হওয়ার ক্ষমতা রাখে।

হার্দিকের নেতৃত্বে আইপিএলের প্রথম বছরেই চ‍্যাম্পিয়ান হওয়ার নজির গড়েছেন গুজরাট টাইটান্স। এবারের আইপিএলের শুরু থেকে দুর্দান্ত খেলেছিলো গুজরাট টাইটান্স। তাই টুর্নামেন্টের প্রথম বছরেই চ‍্যাম্পিয়ান হয় গুজ‍রাট, ফাইনালে রাজস্থান’কে হারিয়ে‌।

হার্দিকের আক্রমণাত্মক এবং ট‍্যাকটিক‍্যাল পার্টনারশিপের প্রশংসা এখন সর্বত্র জারি। সদ‍্য সমাপ্ত আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ম‍্যাচের টি টোয়েন্টি সিরিজে দলকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

আয়ারল্যান্ডের বিপক্ষে সেই সিরিজে দুই ম‍্যাচেই হার্দিকের নেতৃত্বে ভালো খেলেছিলো ভারতীয় ক্রিকেট দল। সদ‍্য সমাপ্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পঞ্চম টি টোয়েন্টি ম‍্যাচেও জেতে ভারত ৮৮ রানে, সিরিজে জয়লাভ করে ৮৮ রানে।

সফর দুর্দান্ত ভাবে শেষ করে ভারতীয় দল। এরপর হার্দিকের কাছে জানতে চাওয়া হয় তিনি দেশের পূর্ণ সময়ের জন্য অধিনায়ক হতে রাজি কিনা। জবাবে কোনও রাখঢাক না রেখে হার্দিক বলেন, তিনি অত্যন্ত আনন্দিত হবেন, যদি এমন সুযোগ পান।

দেশকে নেতৃত্ব দেওয়াটা খুব’ই স্পেশাল বলেই মত হার্দিকের। জানিয়েছেন অধিনায়ক হিসেবে দলের জয় নিশ্চিত করতে পারাটা সব সময় আলাদা তৃপ্তি এনে দেয়।

দেশকে নেতৃত্ব দেওয়াটা বরাবর বিশেষ একটা ব‍্যাপার। তারপর উপর জয় নিশ্চিত করে ফেলতে পারলে বিষয়টি’তে আলাদা মাত্রা এনে দেয় অধিনায়ক এবং ব‍্যক্তিগত ভাবে‌।”এরপর যখন তার কাছে জানতে চাওয়া হয় নিজেকে দেশের পাকাপাকিভাবে অধিনায়ক হিসেবে দেখতে ইচ্ছুক নাকি তিনি, তখন হার্দিক বলেন,

কেনো নয়, যদি আমি দায়িত্ব পাই খুব আনন্দের সাথে এই কাজ ক‍রবো। তবে সামনে এশিয়া কাপ এবং টি টোয়েন্টি বিশ্বকাপ, তাই যাবতীয় ফোকাস আমার সেই দিকেই।”

ওয়েস্ট ইন্ডিজ সফরের পর এবার টিম ইন্ডিয়া জিম্বাবোয়ে সফরে যাবে ৩ ম‍্যাচের ওয়ানডে সিরিজে খেলতে। এরপর চলতি বছরে ভারত এশিয়া কাপ এবং টি টোয়েন্টি বিশ্বকাপে খেলবে। এবার এই দুই টুর্নামেন্টে কেমন ফলাফল দেয় দল, এখন সেটাই দেখার বিষয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.