কপিল দেবের ৪৩৪টি উইকেটের রেকর্ড ভাঙ্গতে পারে ২ ভারতীয় ক্রিকেটার

জোড়া নজিরের সামনে দাঁড়িয়ে ভারতের দুই বোলার রবিচন্দ্রন অশ্বিন ও মহম্মদ শামি। দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজেই হতে পারে সেই রেকর্ড। এক দিকে ভারতের প্রাক্তন অধিনায়ক কপিল দেবের রেকর্ড ভাঙার সুযোগ রয়েছে অশ্বিনের সামনে। অন্য দিকে ভারতীয় বোলারদের ২০০ উইকেট ক্লাবে ঢুকে পড়তে পারেন শামি।

ভারতীয় বোলারদের মধ্যে সব থেকে দ্রুত ৪০০ উইকেট পেয়েছেন অশ্বিন। সম্প্রতি ভেঙেছেন ভারতের আর এক প্রাক্তন স্পিনার হরভজন সিংহের রেকর্ড। এ বার সামনে কপিল। টেস্টে এখনও পর্যন্ত ৮১ টেস্টে ৪২৭টি উইকেট নিয়েছেন অশ্বিন।

১৩১ টেস্টে কপিলের রয়েছে ৪৩৪টি উইকেট। অর্থাৎ প্রোটিয়াদের দেশে আর আট উইকেট নিলেই ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় দ্বিতীয় স্থানে পৌঁছে যাবেন তিনি। শীর্ষে রয়েছেন অনিল কুম্বলে। ১৩২ টেস্টে ৬১৯টি উইকেট রয়েছে তাঁর।

অন্য দিকে ৫৪ টেস্টে ১৯৫টি উইকেট নিয়েছেন শামি। অর্থাৎ দক্ষিণ আফ্রিকায় পাঁচটি উইকেট পেলেই টেস্টে ২০০ উইকেট হয়ে যাবে তাঁর। সেটা হলে ভারতীয় জোরে বোলারদের তালিকায় তিনি হবেন পঞ্চম বোলার যাঁর ২০০ বা তার বেশি উইকেট রয়েছে।

কপিল ছাড়াও তাঁর আগে এই কৃতিত্ব রয়েছে জাহির খান, ইশান্ত শর্মা ও জভগল শ্রীনাথের। সেই সঙ্গে আর আটটি উইকেট পেলে বিরাট কোহলীর অধিনায়ত্বে ১০০ উইকেট হবে শামির।

দক্ষিণ আফ্রিকায় তিন টেস্টের সিরিজ খেলবে ভারত। ২৬ ডিসেম্বর থেকে সেঞ্চুরিয়নে শুরু হবে প্রথম টেস্ট। ৩ জানুয়ারি থেকে জোহানেসবার্গে দ্বিতীয় ও ১১ জানুয়ারি থেকে কেপটাউনে তৃতীয় টেস্ট খেলতে নামবেন কোহলীরা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *