কুমিল্লার মধ্যে আইপিএলের এই ফ্র্যাঞ্চাইজি খুঁজে পেয়েছে ডু প্লেসি

টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ব্যস্ত সময় কাটাচ্ছেন ফাফ ডু প্লেসি। অবসর ঘোষণাকালে জানিয়েছিলেন, সীমিত ওভারের ক্রিকেটে মনোযোগী হতে চান। তবে তার সেই আশা পূরণ হয়নি, এমনকি গেল বছর দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ স্কোয়াডেও জায়গা হয়নি ডু প্লেসির।

তবে ২০২১ সাল থেকে ডু প্লেসি টানা খেলে বেড়াচ্ছেন বিশ্বের বিভিন্ন সব ফ্র্যাঞ্চাইজি লিগ। আইপিএল, সিপিএল, পিএসএল বা টি-টেনের পর দক্ষিণ আফ্রিকার সাবেক এই ক্রিকেটার এসেছেন

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) মাতাতে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জার্সি গায়ে অষ্টম বিপিএল মাতাবেন ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার। টানা কয়েকদিন অনুশীলনের পর গণমাধ্যমের সঙ্গে আলাপকালে ডানহাতি এই ব্যাটসম্যান জানিয়েছেন,

চেন্নাই ও কুমিল্লার মাঝে সাদৃশ্য খুঁজে পান তিনি। ২০১৯, ২০২০ এবং ২০২১ আইপিএল মৌসুমে দারুণ সময় পার করেছেন ডু প্লেসি। গেল আইপিএলে করেছেন ৬৩৩ রান। ছিলেন টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান।

এছাড়া চ্যাম্পিয়নও হয় চেন্নাই। ২০২০ মৌসুমেও প্রায় ৪৫০ রান করেন তিনি, ২০১৯ সালে করেন ৪০০ ছুঁই ছুঁই রান। চেন্নাইয়ের পাশাপাশি গেল দেড় বছর সবজায়গাতেই ব্যাটে রান পেয়েছেন ডু প্লেসি।

সেই ধারাবাহিকতা ধরে রাখতে চান বিপিএলেও। জানিয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যান হওয়ার লক্ষ্য তার। এছাড়া বিপিএলের দুই বারের চ্যাম্পিয়ন দলটির সঙ্গে সিএসকের মিল খুঁজে পান বলেও জানিয়েছেন তিনি।

ডু প্লেসি বলেন, ‘ফ্র্যাঞ্চাইজিরা সবসময়ই সাফল্য চায়। আমার মতো বা সব ক্রিকেটাররাও এটাই চায়। আমার যে অভিজ্ঞতা আছে আমি অবশ্যই তা সবার সঙ্গে শেয়ার করব। আর ব্যাটার বা নেতৃত্বের জায়গা থেকেও আমার যতটা সম্ভব দলের সঙ্গে শেয়ার করব।

দ্বিতীয় লক্ষ্য হচ্ছে প্রতিযোগীতার মধ্যে থেকে টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়া।’ মিল খুঁজে পাওয়া প্রসঙ্গে ডু প্লেসি বলেন, ‘দেখুন দুই দলের (সিএসকে-কুমিল্লা) মধ্যে সাদৃশ্য দেখেছি, যেমন দুই দলই চ্যাম্পিয়ন এবং নিজ নিজ টুর্নামেন্টে খুব ভালো করেছে,

তাই আমার জন্য সিদ্ধান্ত নেয়াটাও সহজ ছিল। আর দুই দলের মধ্যে অন্য সাদৃশ্য খোঁজাটা আমার জন্য এখনও নতুন। আমি মাত্রই এসেছি। এমনিতে দলটা খুব রিলাক্স। বিপিএল অভিজ্ঞতা অবশ্যই ভাল হবে।’

‘খেলোয়াড় হিসেবে সব কন্ডিশনেই আপনাকে খেলতে হবে এবং এতে করে আপনি আরো ভালো খেলোয়াড় হতে পারবেন। যদিও আমি বিশ্বের অন্যান্য জায়গায় খেলেছি, এখানে এসে আমাকে কিন্তু অন্য স্কিল কাজে লাগাতে হচ্ছে। ব্যাটসম্যান হিসেবে এখানে অভিজ্ঞতা অর্জন করা আমি সত্যিই পছন্দ করি’, যোগ করেন তিনি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *