গোপন তথ্য ফাঁস দ্রাবিড়কে কঠিন সিদ্ধান্ত জানিয়ে জয় শাহ-কে কেন ফোন করেছিলেন কোহলি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইতিহাস-গড়া হাতছাড়া হয়েছে মাত্র কয়েক দিন হয়েছে মাত্র। ক্রিকেট বিশ্বকে স্তম্ভিত করে অধিনায়ক কোহলি অধিনায়কত্ব পদ ছেড়ে দিলেন। অধিনায়ক হিসেবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শুরুটা ভালো করেছিল তার নেতৃত্বে ভারতীয় দল। দুটোতেই হেরে পরপর ইতিহাস গড়তে ব্যর্থ হয়েছে তার নেতৃত্বে ভারতীয় দল।

নেতৃত্ব ছেড়ে দেওয়ার আগে প্রধান কোচের সাথে কথা বলে নিয়েছিল কোহেলি। বোর্ড সচিব কেউ তিনি ফোন করেছিলেন বলে জানা যাচ্ছে।তার ফোন করার মূল কারণ ছিলো তার অধিনায়কত্ব ছারার বিষয়ে চুরান্ত সিদ্ধান্ত জানানো।কিন্তু সেই দিন সেটা কে সামনে আনেনি কেউ।পরবরতিতে ম্যাচ শেষে নিজেই তার সিদ্ধান্ত জানিয়ে দেয়।

টোয়েন্টি-টোয়েন্টি ফরম্যাটে নিজের থেকে সরে যাওয়াতে বোর্ড একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে তাকে সরিয়ে দিয়েছিলো অধিনায়কত্ব থেকে। তার আমলে ভারতীয় দল টেস্ট ক্রিকেটে দাপিয়ে বেড়ায় বেড়িয়েছে দেশে তো বটেই মাটিতে বিদেশের মাটিতেও দুরন্ত খেলেছে।

তিনি সে সময় দলের হাল ধরে ছিলেন সেই সময় ভারতের স্থান টেস্ট ক্রিকেটে ছিল 7 নম্বর জায়গায়। রবি শাস্ত্রির কোচিংয়ে কোহলির নেতৃত্বে ভারত আস্তে আস্তে বিশ্বের শক্তিশালী দেশ ক্রিকেট দলে পরিণত হয়ে উঠেছিল। তার নেতৃত্বে সাত বছর ধরে ভারত মাত্র দুইটি সিরিজ হেরেছে কেবল।

2018- 2019 অস্ট্রেলিয়া সিরিজে তারই নেতৃত্বে ভারত প্রথম ক্যাঙ্গারু দের মাটিতে টেস্ট সিরিজ জয়লাভ করে। এশীয় দল হিসেবে ভারত প্রথম কোহলির নেতৃত্বে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ লাভ করে।

কত বছর ইংল্যান্ডের বিরুদ্ধে 2-1 এগিয়ে গিয়েছিল তার ই অধিনায়কত্বে। 2022 এ ইংল্যান্ডের বিরুদ্ধে 5 নম্বর টেস্ট খেলার কথা রয়েছে সেখানে ভারতীয় দলকে নেতৃত্ব দিতে দেখা যাবে না কোহলিকে।

তিনি ভারতের সফলতম টেস্ট ক্যাপ্টেন যার নেতৃত্বে ভারত 64 টি ম্যাচের মধ্যে 40 টিতে ম্যাচ জয়লাভ করেছে। মিস্টার কুল এর থেকেও তিনি এগিয়ে রয়েছেন এই টেস্ট পরিসংখ্যানে। নতুন নেতা হিসেবে হয়তো ভারতীয় ম্যানেজমেন্ট বেছে নিতে পারে কে এল রাহুল অথবা রোহিত শর্মার মধ্যে যেকোনো একজনকে।

রাহুল কোহেলির অনুপস্থিতে জোহানেসবার্গে দলকে নেতৃত্ব দিয়েছিলেন টেস্টে। কিন্তু প্রত্যাশামতো রাহুল ভালো নেতৃত্ব দিতে পারেনি দলকে এবং ওই টেস্ট ম্যাচ ভারত হেরে গিয়েছিল।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *