কোহলি, সূর্য, রোহিতকে ছাপিয়ে গেলেন কেকেআর অধিনায়ক

ভারতীয় ক্রিকেট বড় নজির গড়েছেন শ্রেয়স আয়ার। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৮২ রান করে অপরাজিত রয়েছেন তিনি। ২০২২ সালে সব ফরম্যাট মিলিয়ে ভারতীয় ব্যাটারদের মধ্যে সব থেকে বেশি রান শ্রেয়সের।

তিনি ছাপিয়ে গিয়েছেন সূর্যকুমার যাদব, বিরাট কোহলি, রোহিত শর্মাদের। চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ধারাবাহিকতা দেখিয়েছেন কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক।

২০২২ সালে তিনটি ফরম্যাট মিলিয়ে ৩৮টি ইনিংসে ১৪৮৯ রান করেছেন শ্রেয়স। সর্বোচ্চ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রাঁচীতে এক দিনের ম্যাচে ১১৩ রান। এত দিন এই রেকর্ড ছিল সূর্যর দখলে।

চলতি বছর ৪৩টি ইনিংসে ১৪২৪ রান করেছেন তিনি। সর্বোচ্চ ১১৭। তালিকায় তিন নম্বরে রয়েছেন বিরাট। ৩৯টি ইনিংসে ১৩০৪ রান করেছেন তিনি। তাঁর সর্বোচ্চ রান ১২২।

তালিকায় চার নম্বরে রয়েছেন ঋষভ পন্থ। ভারতের হয়ে ৪১টি ইনিংসে ১২৭৮ রান করেছেন তিনি। সর্বোচ্চ ১৪৬। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এই বছরে সর্বাধিক রানের তালিকায় পাঁচ নম্বরে অধিনায়ক রোহিত। ৪০টি ইনিংসে ৯৯৫ রান করেছেন তিনি। চলতি বছর একটিও শতরান করতে পারেননি তিনি।

রোহিতের সর্বোচ্চ রান ৭৬।বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে পুজারার সঙ্গে শ্রেয়সের জুটি দলকে ভদ্রস্থ জায়গায় নিয়ে গিয়েছে। ৯০ রান করে আউট হয়ে গিয়েছেন পুজারা।

অর্থাৎ, দ্বিতীয় দিন সকালে ভারতের ইনিংসকে টেনে নিয়ে যাওয়ার দায়িত্ব থাকবে শ্রেয়সের উপর। সঙ্গে ভারতীয় বোলারদের পাবেন তিনি। দ্বিতীয় দিন সকালে নিজের শতরান করারও সুযোগ পাবেন শ্রেয়স।

তবে ভাগ্যের সাহায্যও পেয়েছেন শ্রেয়স। প্রথম দিন ৮৩তম ওভারে বাংলাদেশের বোলার ইবাদত হোসেনের বল গিয়ে লাগে উইকেটে। ব্যাট করছিলেন শ্রেয়স। বল উইকেটে লেগে আলো জ্বলায় ইবাদতের মুখে ছিল চওড়া হাসি। কিন্তু তা বেশি ক্ষণ স্থায়ী হয়নি।

কারণ বেলের আলো জ্বললেও তা মাটিতে পড়েনি। তাই আউট দেননি আম্পায়ারও। এ বার হাসি দেখা যায় শ্রেয়সের মুখে। তাঁর সঙ্গী হন পুজারা। ১৪৯ রানের জুটি গড়ে তাঁরাই ভারতকে ম্যাচে ফিরিয়ে আনেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *