ঘরের মাঠে ম্যাচ জিতেই আইপিএল পয়েন্ট টেবিল এলোমেলো করে দিল লখনউ সুপার জায়ান্টস, বেগুনি টুপির লড়াইয়ে উডের ঘাড়ে উঠলেন বিষ্ণোই

শুক্রবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে নিজেদের ঘরের মাঠে ৫ উইকেট দুরন্ত জয় ছিনিয়ে নিয়ে লখনউ সুপার জায়ান্টস পাঁচ নম্বর থেকে সোজা শীর্ষে পৌঁছে গিয়েছে। যে কারণে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স দুইয়ে নেমে গিয়েছে। কলকাতা নাইট রাইডার্স আবার তিন থেকে চারে নেমে এসেছে।

পয়েন্ট টেবলের পাশাপাশি পাল্টে গিয়েছে পার্পল ক্যাপের তালিকাও। এক নজরে দেখে নিন ১০টি টিম পয়েন্ট টেবলের কে কোথায় দাঁড়িয়ে রয়েছে, অরেঞ্জ এবং পার্পল ক্যাপ তালিকার কী পরিস্থিতি-

এক ঝলকে দেখে নিন পুরো পয়েন্ট টেবল:

১) টিম- লখনউ সুপার জায়ান্টস, ম্যাচ: ৩, জয়: ২, পরাজয়: ১, ড্র:০, পয়েন্ট: ৪, নেট রানরেট: ১.৩৫৮

২) টিম- গুজরাট টাইটান্স, ম্যাচ: ২, জয়: ২, পরাজয়: ০, ড্র:০, পয়েন্ট: ৪, নেট রানরেট: ০.৭০০

৩) টিম- পঞ্জাব কিংস, ম্যাচ: ২, জয়: ২, পরাজয়: ০, ড্র:০, পয়েন্ট: ৪, নেট রানরেট: ০.৩৩৩

৪) টিম- কলকাতা নাইট রাইডার্স, ম্যাচ: ২, জয়: ১, পরাজয়: ১, ড্র: ০, পয়েন্ট: ২, নেট রানরেট: ২.০৫৬

৫) টিম- রাজস্থান রয়্যালস, ম্যাচ: ২, জয়: ১, পরাজয়: ১, ড্র:০, পয়েন্ট: ২, নেট রানরেট: ১.৬৭৫

৬) টিম- চেন্নাই সুপার কিংস, ম্যাচ: ২, জয়: ১, পরাজয়: ১, ড্র: ০, পয়েন্ট: ২, নেট রানরেট: ০.০৩৬

৭) টিম- রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, ম্যাচ: ২, জয়: ১, পরাজয়: ১, ড্র:০, পয়েন্ট: ২, নেট রানরেট: -১.২৫৬

৮) টিম- দিল্লি ক্যাপিটালস, ম্যাচ: ২, জয়: ০, পরাজয়: ২, ড্র: ০, পয়েন্ট: ০, নেট রানরেট: -১.৭০৩

৯) টিম- মুম্বই ইন্ডিয়ান্স, ম্যাচ: ১, জয়: ০, পরাজয়: ১, ড্র: ০, পয়েন্ট: ০, নেট রানরেট: -১.৯৮১

১০) টিম- সানরাইজার্স হায়দরাবাদ, ম্যাচ: ২, জয়: ০, পরাজয়: ২, ড্র: ০, পয়েন্ট: ০, নেট রানরেট: -২.৮৬৭

আরও পড়ুন: পর্যাপ্ত রান করতে পারিনি- নিজে গোল্ডেন ডাক করে, ব্যাটারদের উপর খেপে লাল মার্করাম

অরেঞ্জ ক্যাপের তালিকা:

১) রুতুরাজ গায়কোয়াড়- দুরন্ত ছন্দে রয়েছেন রুতুরাজ গায়কোয়াড়। প্রথম ম্যাচে ৯২ করার পর তিনি দ্বিতীয় ম্যাচে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ৩১ বলে ৫৭ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন। দুই ম্যাচ মিলিয়ে মোট ১৪৯ রান করে ফেলেছেন তিনি। গড় ৭৪.৫০। স্ট্রাইকরেট ১৮৩.৯৫।

২) কাইল মেয়ার্স- মেয়ার্স শুক্রবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ফ্লপ হন। ১৪ বলে মাত্র ১৩ রান করেন। তবে অরেঞ্জ ক্যাপের তালিকায় দুইয়ে তাঁর জায়গাটা রয়েই গিয়েছে। তাঁর মোট সংগ্রহ ১৩৯ রান। সর্বোচ্চ রান ৭৩। তাঁর গড় ৪৬.৩৩। স্ট্রাইকরেট ১৮৭.৮৩।

৩) শিখর ধাওয়ান- বুধবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৫৬ বলে অপরাজিত ৮৬ রানের দুরন্ত ইনিংস খেলেন। সেই সঙ্গে ২০২৩ আইপিএলে সর্বোচ্চ রানসংগ্রহকারীদের তালিকায় তিনে উঠে এসেছেন শিখর ধাওয়ান। ২ ম্যাচে তাঁর মোট সংগ্রহ ১২৬ রান। সর্বোচ্চ অপরাজিত ৮৬। স্ট্রাইকরেট ১৪৩.২৩।

৪) বিরাট কোহলি- বৃহস্পতিবার কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে খুব বেশি রান করতে পারেননি বিরাট কোহলি। ১৮ বলে ২১ করেন তিনি। তবে তাঁর মোট স্কোর পৌঁছে গিয়েছে ১০৩ রানে। সেই সঙ্গে তিনি কমলা টুপির তালিকায় উঠে এলেন চার নম্বরে। সর্বোচ্চ করেছেন অপরাজিত ৮২। স্ট্রাইকরেট ১৫৩.৭৩।

৫) সঞ্জু স্যামসন- সঞ্জু স্যামসন অরেঞ্জ ক্যাপের তালিকায় মেনে গেলেন পাঁচে। ২ ম্যাচে তাঁর মোট রান ৯৭। সর্বোচ্চ ৫৫। গড় ৪৮.৫০। স্ট্রাইকরেট ১৭০.১৭।

আরও পড়ুন: বাবার ক্যানসার,কোচ প্রয়াত হন করোনায়, অভাবের সংসার- ১৯ বছরের সুয়াশের লড়াই সহজ নয়

পার্পল ক্যাপের তালিকা:

১) মার্ক উড- এই মরশুমের প্রথম বোলার হিসেবে লখনউ সুপার জায়ান্টসের মার্ক উড এক ম্যাচে ৫ উইকেট নেওয়ার নজির গড়েছেন। পাশাপাশি তিনি চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে নেন আরও ৩ উইকেট। তবে শুক্রবার তিনি সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে খেলেননি। তবে মোট ৮ উইকেট নিয়ে এই মুহূর্তে পার্পল ক্যাপের তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছেন মার্ক উডই। ইকোনমি রেট ৭.৮৭। সেরা পারফরম্যান্স ১৪/৫।

২) রবি বিষ্ণোই- মার্ক উডের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে তাঁরই আইপিএল দলের সতীর্থ রবি বিষ্ণোই। শুক্রবার হায়দরাবাদের বিরুদ্ধে ১ উইকেট নেন রবি। সেই সঙ্গে ৩ ম্যাচে তাঁর মোট উইকেট সংখ্যা এখন ৬। তিনি বেগুনি টুপির লড়াইয়ে দুই নম্বরে উঠে এসেছেন। ইকোনমি রেট ৬.২৫। সেরা ২৮/৩।

৩) বরুণ চক্রবর্তী- আরসিবি-র বিরুদ্ধে বৃহস্পতিবার ৪ উইকেট নেন বরুণ। সেই সঙ্গে তিনি উঠে আসেন বেগুনি টুপির লড়াইয়ে দুই নম্বরে। কারণে ২ ম্যাচে তাঁর মোট উইকেট সংখ্যা এখন ৫। সেরা পারফরম্যান্স ১৫/৪। ইকোনমি রেট ৮.২০।

৪) রশিদ খান- রশিদ খান পার্পল ক্যাপের তালিকায় তিনি নেমে গেলেন। দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে রশিদ ৩ উইকেট নেন। সেই সঙ্গে তাঁর উইকেট সংখ্যা দাঁড়ায় পাঁচে। রশিদের ইকোমি রেট ৭.১২। সেরা পারফরম্যান্স ৩১/৩।

৫) নাথান এলিস- বুধবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৪ উইকেট নিয়ে পার্পল ক্যাপের ইঁদুর দৌড়ে ঢুকে পড়েছেন নাথান এলিস। ২ ম্যাচে তাঁর উইকেট সংখ্যা ৫। ইকোনমি রেট ৮.১৪। সেরা ৩০/৪।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*