চরমদুঃসংবাদ ইন্ডিয়ায় থাকছে না আর VIVO আইপিএল

লক্ষ্ণৌ এবং আহমেদাবাদ নামের দুইটি নতুন ফ্র্যাঞ্চাইজিসহ মোট দশটি দল নিয়ে মাঠে গড়াবে আগামী আসরের আইপিএল। আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি ব্যাঙ্গালোরে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আইপিএলের আগামী আসরের নিলাম।

আগামী দুই মৌসুমের জন্য (২০২২ এবং ২০২৩) আইপিএলের টাইটেল স্পন্সর হয়েছে টাটা গ্রুপ। ভারতীয় ব্যবসা প্রতিষ্ঠান টাটা গ্রুপ ভারত এবং ভারতের বাইরেও ব্যবসা করে আসছে গত কয়েক বছর ধরেই।

আগের টাইটেল স্পন্সর ভিভোর সাথে আইপিএল গভর্নিং কাউন্সিল চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নেওয়ায় সুযোগটি লুফে নিয়েছে টাটা গ্রুপ।

২০১৭ সালে প্রায় ৩৪১ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে পাঁচ বছরের জন্য আইপিএলের টাইটেল স্পন্সরশীপ কিনে নিয়েছিল চাইনিজ মোবাইল এবং প্রযুক্তি ভিত্তিক কোম্পানি ভিভো। তবে ২০২০ সালে ভিভোর পরিবর্তে আইপিএলের টাইটেল স্পন্সরশীপ পায় ড্রিম ইলেভেন।

এরপর ২০২১ সালে আবারও টাইটেল স্পন্সরের দায়িত্ব ফিরে পায় ভিভো। চুক্তি অনুযায়ী সে বছরই ভিভোর টাইটেল স্পন্সর হিসেবে শেষ বছর হওয়ার কথা ছিল।

কিন্তু মাঝে এক বছর বিরতি যাওয়ার কারণে চুক্তির বাইরে বাড়তি এক বছর স্পন্সরশীপের দায়িত্বে থাকার সুযোগ পাওয়ার কথা ছিল ভিভোর।কিন্তু অবশেষে স্পন্সর পায়নি ভিভো তাই এবারের আইপিএলে থাকছে না আর ভিভো আইপিএল।এবার থেকে হচ্ছে টাটা আইপিএল।

অর্থাৎ ২০২২ সালের আসরেও ভিভোরই দায়িত্ব পালন করার কথা ছিল। কিন্তু ভারত-চীন বর্ডারে দ্বন্দ্বের কারণেই আগামী আসরের স্পন্সরশীপে পরিবর্তন এনেছে আইপিএল কর্তৃপক্ষ।

গত আসরের আইপিএলের প্রথম অংশ ভারতে অনুষ্ঠিত হয়। পরে ভারতে কোভিড পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করলে আসরের মাঝপথেই স্থগিত হয়ে যায় খেলা। টুর্নামেন্টের বাকি অংশ মাঠে গড়ায় সংযুক্ত আরব আমিরাতের তিন ভেন্যু দুবাই, শারজাহ এবং আবুধাবিতে। ফাইনালে কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে শিরোপা জিতে নেয় চেন্নাই সুপার কিংস।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *