চেয়েছিলাম মেয়ে ক্রিকেট খেলুক! সৌরভ খুশি হতেন সানা যদি ঝুলনের মত ক্রিকেটার হতেন

এই মুহূর্তে ভারতীয় মহিলা দল রয়েছে ইংল্যান্ড সফরে। তিন ম্যাচের টি-২০ সিরিজে ২-১ হারতে হয়েছে ভারতকে। তবে দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়ে ওয়ানডে সিরিজে বদলা নিয়ে ফেলেছেন হরমনপ্রীত কউর অ্যান্ড কোং।

এক ম্যাচ হাতে রেখেই রেকর্ড করে ভারত ওয়ানডে সিরিজ ইতিমধ্যে ২-০ জিতে নিয়েছে। আগামী শনিবার লর্ডসে ভারত সিরিজের তৃতীয় ও শেষ একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলবে।

আর এই ম্যাচই হবে কিংবদন্তি ঝুলন গোস্বামীর (Jhulan Goswami) ফেয়ারওয়েল ম্যাচ। এরপরেই ‘চাকদহ এক্সপ্রেস’ আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা বলবেন।

যদিও বিসিসিআই (BCCI) এখনও আনুষ্ঠানিক ভাবে জানায়নি যে, মহিলা ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় আর নামবেন না মাঠে। কিন্তু সকলেই জানেন

যে, ঝুলন তাঁর বর্ণময় কেরিয়ারে ইতি টানতে চলেছেন। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) জানালেন যে, ঝুলনকে নিয়ে বোর্ডের কী ভাবনা রয়েছে।

সৌরভকে এক অন্তর্বাস প্রস্তুতকারী সংস্থার তাদের ব্র্যান্ড অ্যাম্বাসডর করেছে। বৃহস্পতিবার অর্থাৎ আজ দুপুরে তারই আনুষ্ঠানিক ঘোষণা ছিল। সেই উপলক্ষ্যে বিসিসিআই সভাপতি হাজির ছিলেন বাইপাসের ধারের এক পাঁচতারা হোটেলে।

সেখানেই ঝুলনের প্রসঙ্গে কথা বলেন তিনি। সৌরভ ঝুলনের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘ঝুলন প্রকৃত অর্থেই কিংবদন্তি। মহিলাদের ক্রিকেটে ও সর্বকালের সর্বাধিক উইকেটশিকারি।

বাংলার মেয়ে, চাকদহের মেয়ে। আমার সঙ্গে ওর খুবই ভাল সম্পর্ক। বিগত তিন বছর আমি বিসিসিআই প্রেসিডেন্ট হিসাবে কাজ করছি। এই সময়ে মধ্যে ঝুলন, স্মৃতি মন্ধনা ও হরমনপ্রীত কউরের সঙ্গে মহিলা ক্রিকেট নিয়ে আমার প্রচুর বৈঠক হয়েছে।

সত্যি বলতে ঝুলনের জন্য আমি অত্যন্ত খুশি। ওর বয়স প্রায় ৪০। কী অসাধারণ কেরিয়ার ওর! আমিও চাইতাম আমার মেয়ে ক্রিকেট খেলুক। কিন্তু দুর্ভাগ্যবশত সেটা হয়নি। ও যদি খেলে ঝুলনের মতো কেরিয়ার করতে পারত, তাহলে ব্যাপারটা অবিশ্বাস্য হত।’

ঝুলনের ভবিষ্যতের জন্য শুভেচ্ছা জানিয়ে সৌরভ আরও বলেন, ‘দেখুন খেলা একটা সময় শেষ হয়। সব খেলোয়াড়দেরই থামতে হয়। আগামী রবিবার গ্রেটেস্ট এভার রজার ফেডেরারও কেরিয়ারে ইতি টানবেন। এটাই স্পোর্টস।

তবে মহিলা ক্রিকেটে ঝুলন যে, ছাপ রেখেছে বিশেষত মহিলা সিম বোলার হিসাবে, তা অসাধারণ। ঝুলন একজন রোলমডেল। ওকে সকলে অনুকরণ করবে।

ঝুলন লর্ডসে শেষ ম্যাচ খেলবে। আমি চাই সর্বোচ্চ সম্মানের সঙ্গেই ও কেরিয়ার শেষ করুক। ঝুলন লর্ডসেই খেলা শেষ করার স্বপ্ন দেখেছিল। সেটাই হচ্ছে। ভারতের জন্য ঝুলন দীর্ঘদিন খেলেছে। অ্যাবসোলিউট চ্যাম্পিয়ন বলতে যা বোঝায়। আমাদের কাছে এটা দারুণ ব্যাপার।’

বিগত এক-দেড় মাস ভারতীয় ক্রিকেটে ঝুলনের অবসর নিয়ে তোলপাড় হয়ে গিয়েছে। কিন্তু এই বিষয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের থেকে আনুষ্ঠানিক ভাবে একটি কথাও বলা হয়নি।

এমনকী ঝুলনকেও এই ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি এড়িয়ে গিয়েছেন। তবে এই প্রথম ঝুলনের অবসর নিয়ে প্রকাশ্যে বক্তব্য পাওয়া গেল। জি ২৪ ঘণ্টার প্রতিনিধির প্রশ্নে সৌরভ জানিয়ে দিলেন

যে, ঝুলন কেরিয়ারে দাঁড়ি টানছেন। সৌরভের থেকে জানতে চাওয়া হয়েছিল যে, বিসিসিআই-এর পক্ষ থেকে ঝুলনের জন্য কী সম্মান তোলা থাকবে? যার উত্তরে সৌরভ বলেন, ‘সেটা এখন নাই বা বললাম আমি।’ এখন দেখার ঝুলনের জন্য কী চমক তুলে রেখেছে বোর্ড

Related Posts

Leave a Reply

Your email address will not be published.