চোটে মহম্মদ সিরাজ, উমেশ ও ইশান্ত কে নিয়ে বড় দুরচিন্তায় টিম ম্যানেজমেন্ট

হ্যামস্ট্রিংয়ে চোট মহম্মদ সিরাজের। কেপটাউনে তাঁর না খেলার সম্ভাবনাই বেশি। সেই জায়গায় উমেশ যাদব নাকি ইশান্ত শর্মা কাকে খেলানো হবে তা নিয়েই চিন্তায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট। সিরিজের শেষ টেস্ট শুরু হতে সময় রয়েছে আর দুদিন।

আগামী ১১ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের শেষ টেস্টে নামবে ভারতীয় দল। কিন্তু সেই দলের বোলিং ইউনিট কাদের দিয়ে সাজাবেন, সেটাই কিন্তু এখনও পর্যন্ত ঠিক করে উঠতে পারছেন না দ্রাবিড়, কোহলিরা।

জোহানেসবার্গে দ্বিতীয় দিনই হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন মহম্মদ সিরাজ। এরপরই মাঠ ছেড়ে বেড়িয়ে যেতে বাধ্য হয়েছিলেন ভারতের এই তারকা পেসার। মাত্র ১৫ ওভার বল করতে পেরেছিলেন দ্বিতীয় দিন। গোটা দিনে আর মাঠেই নামতে পারেননি। সন্দেহটা তখন থেকেই দেখা দিয়েছিল। তৃতীয় দিন সকলের চোখ ছিল সেদিকেই। যদিও সেদিন মাঠে নেমেছিলেন মহম্মদ সিরাজ। কিন্তু বল হাতে সেভাবে তাঁকে ছন্দে দেখা যায়নি।

ওয়ান্ডারার্স টেস্টের চতুর্থ দিনও সিরাজকে বল হাতে তাঁর পুরনো ছন্দে পাওয়া যায়নি। ভারতীয় দলের এই তরুণ পেসারকে নিয়ে তখন থেকেই কানাভুসো শুরু হয়ে গিয়েছিল। শেষ টেস্টে কেপটাউনে তিনি খেলতে পারবেন তো। এরপরই সরাসরি না বললেও, সিরাজ যে শেষ টেস্টে খেলতে পারবেন না এমনই এক ইঙ্গিত পাওয়া গিয়েছিল দ্রাবিড়ের মুখ থেকে।

যদিও মহম্মদ সিরাজকে সরাসরি কিছু না বললেও, সিরাজের পক্ষে যে এই ম্যাচ খেলা কঠিন তার একটা ইঙ্গিত দ্রাবিড়ই দিয়েছিলেন। সিরাজের চোটটা যে ওয়ান্ডারার্সে তাদের স্ট্র্যাটেজি বদলে দিয়েছিল সেটা স্বীকার করতে দ্বিধা করেননি দ্রাবিড়। একইসঙ্গে এও জানিয়েছিলেন যে হ্যামস্ট্রিংয়ের চোট সারতে সময় একটু বেশীই লাগে। পর্যাপ্ত বিশ্রাম প্রয়োজন হয় তার জন্য। আর এর থেকেই সিরাজ যে এই ম্যাচে অনিশ্চিত তা কার্যত স্পষ্ট।

এরপর থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে সিরাজের জায়গায় তাহলে কেপটাউনে কে খেলবেন। ভারতীয় দলের রিজার্ভে রয়েছেন ইশান্ত শর্মা ও উমেশ যাদব দুজন অভিজ্ঞ বোলার। এই মুহূর্তে ইশান্ত শর্মার পকেটে রয়েছে একশোটি টেস্ট খেলার অভিজ্ঞতা। কিন্তু সম্প্রতি তেমন ফর্মে নেই তিনি। তেমনই উমেশ এখনও পর্যন্ত খেলেছেন ৫১ টি টেস্ট। এবং বেশ ছন্দেও রয়েছেন।

বিশেষকরে অনেকেই মনে করছেন কেপটাউনে উমেশের আউটসুইং বেশী কার্যকর হবে। আর এইসব হিসাব করতে গিয়েই চিন্তা একটু বাড়ছে ভারতীয় টিম ম্যানেজমেন্টের।

কয়েকদিন আগে গৌতম গম্ভীরও উমেশের হয়েই ব্যাটিং করেছেন। বলেছিলেন সিরাজের জায়গায় সেই নাকি একদম যথোপযুক্ত। আবার দীপ দাশগুপ্ত চাইছেন ইশান্ত শর্মাই খেলুন। কেপটাউনে শেষপর্যন্ত কী হয় সেটাই দেখার।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *