জন্মদিনে রাহুল দ্রাবিড়কে সুঃসংবাদ নয় দুঃসংবাদ দিলেন কোহলি

অবশেষে দীর্ঘদিনের খরা কাটল। কেপটাউনের মঞ্চেই ফের টেস্টের বাইশগজে রানে ফিরলেন বিরাট কোহলি। পেলেন অর্ধশতরান। আর সেইসঙ্গেই নতুন বছর নতুন মাইলস্টোনের মালিক ভারতীয় দলের টেস্ট অধিনায়ক।

দক্ষিণ আফ্রিকার মাটিতে রাহুল দ্রাবিড়ের রেকর্ড টপকে গেলেন বিরাট কোহলি। নাম তুললেন সচিনদের এলিট তালিকায়। আর তাতেই আপ্লুত অগুন্তী বিরাট ভক্ত। এখন শুধুই বিরাট কোহলির থেকে বড় রানের আশায় সকলে।

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড থেকে দক্ষিণ আফ্রিকা। বিরাট কোহলির ব্যাটে রান নেই। সমালোচকদের সুর ক্রমশই চড়া হতে শুরু করেছিল। বিরাটের ফর্ম নিয়ে বাড়ছিল চিন্তাও।

সেইসঙ্গে সদ্য বোর্ডের সঙ্গে বিরাট কোহলির বাদানুবাদে জড়িয়ে পড়া, উত্তাপের মাত্রা আরও বাড়িয়ে দিয়েছিল। টি টোয়েন্টি বিশ্বকাপের পরই অধিনায়কত্ব ছেড়েছিলেন বিরাট কোহলি। কারণ দর্শিয়েছিলেন ওয়ার্কলোডের জন্য।

এরপরই দক্ষিণ আফ্রিকা সফরের আগে একদিনের অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরানো হয় বিরাট কোহলিকে। শুরু হয় বোর্ডের সঙ্গে বিরাটের সংঘাত।

বোর্ডের বিরুদ্ধে মুখ খোলেন তিনি। এরপরই নির্বাচকরা নিজেদের মতো করে ব্যখ্যা দেন। একদিকে ছিল এই ঘটনা, অন্যদিকে বিরাটের ব্যাটে রান না থাকা নিয়ে সমালোচনা। অবশেষে কেপটাউনে মাইলস্টোন গড়েই হয়ত সমস্ত সমালোচনার জবাব দিলেন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ভারতীয় ব্যাটার হিসাবে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন তিনি। টপকে গেলেন রাহুল দ্রাবিড়কেও। সচিন তেন্ডুলকরের পরই দ্বিতীয় ভারতীয় হিসাবে সেই এলিট তালিকায় নাম তুললেন বিরাট কোহলি।

এদিন কেপটাউনে যখন বিরাট কোহলি ব্যাট করতে নেমেছিলেন, তখন রাহুল দ্রাবিড়ের থেকে মাত্র ১৩ রানে পিছিয়ে ছিলেন তিনি। সচিনের পরই দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতীয় ব্যাটার হিসাবে দ্বিতীয় সর্বোচ্চ ৬২৪ রান ছিল রাহুল দ্রাবিড়ের।

বিরাট যখন নামেন তখন তিনি দাঁড়িয়ে ৬১২ রানে। দ্রাবিড়কে টপকে যেতে খুব একটা অপেক্ষা করতে হয়নি বিরাট কোহলি। কোচের জন্মদিনেই তাঁর রেকর্ড টপকে নতুন পালক তুললেন নিজের মুকুটে। রাহুল দ্রাবিড়ের যে নজির তৈরি করতে লেগেছিল ১১টি ম্যাচ, সেই নজির টপকাতে বিরাটের সময় লাগল মাত্র ৭ ম্যাচ।

ওয়ান্ডারার্স টেস্টের আগেই বিরাট কোহলির ওপর নিজের ভরসার কথা জানিয়েছিলেন দ্রাবিড়। যদিও চোটের জন্য সেই ম্যাচে খেলতে পারেননি বিরাট কোহলি।

পিঠের সমস্যা কাটিয়ে কেপটাউনেই নতুন বছরে তাঁর প্রথম ম্যাচে নেমেছিলেন বিরাট কোহলি। আর সাফল্য দিয়েই ২০২২ সালটা শুরু করলেন ভারতের টেস্ট অধিনায়ক।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *