জীবনের প্রথম ৩ টেস্টেই সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বরেকর্ড করা সেই ব্যাটের গোপন রহস্য ফাঁস করলেন আজহার উদ্দিন

মোহাম্মাদ আজহারউদ্দীন হলেন একজন ভারতীয় রাজনীতিবিদ এবং সাবেক ভারতীয় ক্রিকেটার। তিনি একজন মার্জিত ব্যাটসম্যান ছিলেন এবং ১৯৯০ শতকে ভারতীয় জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন। তিনি ১৯৮৮ সালে অর্জুন পুরস্কার লাভ করেন।

তিনি ভারতের অন্যতম সফল অধিনায়ক। বিশ্ব ক্রিকেটে ১৯৮৪ সালে প্রবেশ করেছিলেন সাড়া ফেলে দিয়ে। অভিষেকের পর টানা ৩টি টেস্ট শতরান। মহম্মদ আজহারউদ্দিন যে ব্যাটে সেই কীর্তি গড়েছিলেন, সেই ব্যাট এখনও তাঁর সঙ্গী।

আজহার জানিয়েছেন, দাদু তাঁকে বেছে দিয়েছিলেন সেই ব্যাট। শনিবার আজহারের টুইটারের পাতায় একটি পোস্ট চোখ টানে ক্রিকেট উৎসাহীদের। ভারতের সেই গাড় নীল রঙের জামা পরে ব্যাট হাতে বসে আছেন আজহার।

এক ঝটকায় দেখলে মনে হতেই পারে, এটা তো এখনকার ভারতীয় দলের জার্সি। আসলে তা একেবারেই নয়। ভারতের প্রাক্তন অধিনায়ক লেখেন, ‘এই ব্যাটে টানা ৩টি শতরানের বিশ্ব রেকর্ড গড়েছিলাম।

এক মরসুমে ৮০০-র ওপর রান করেছিলাম। দাদুর বেছে দেওয়া সেই ব্যাট’। অভিষেকে টানা ৩টি টেস্টে শতরানের রেকর্ড, এক মরসুমে ৮০০ রানের কীর্তি যে ব্যাটে, সেই ব্যাট যে প্রিয় হবে তা বলাই বাহুল্য।

ভারতের হয়ে ৯৯টি টেস্টে ৬২১৫ রান করেছিলেন আজহার। ৩৩৪টি একদিনের ম্যাচে তাঁর সংগ্রহ ৯৩৭৮ রান। ২৯টি আন্তর্জাতিক শতরান রয়েছে তাঁর ঝুলিতে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *