টি টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতার কারণ দেখিয়ে মুখ খুললেন শাস্ত্রী

টি টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে ভারতের বিদায়। আর সেখানেই পাকিস্তানের কাছে প্রথম ম্যাচে হার। বিশ্বকাপের মঞ্চে যা কোনও ভারতীয় ক্রিকেট সমর্থকই ভাবতে পারে না।

আর তারপর থেকেই ভারতীয় ক্রিকেট দল নানান সমালোচনায় বিধ্বস্ত। রীতিমত ঝড় বয়ে গিয়েছে ভারতীয় ক্রিকেট মহলে। এবার সেই নিয়েই মুখ খুললেন প্রাক্তন ভারতীয় কোচ রবি শাস্ত্রী।

বিশ্বকাপের মঞ্চে খানিকটা ভীত হয়ে পড়েছিল ভারতীয় ক্রিকেটাররা। একইসঙ্গে ভারতের বিদায়ের জন্য কোনও ম্যাচ দায়ী সেটাও জানাতে ভোলেননি সদ্য প্রাক্তন হওয়া বিরাট কোহলিদের কোচ।

শেষ ৮ বছরে এই প্রথমবার কোনও আইসিসি প্রতিযোগিতার নক আউটে পৌঁছতে পারেনি ভারতীয় দল। ২০২১ সালের টি টোয়েন্টি বিশ্বকাপের সুপার-৮ থেকে ছিটকে গিয়েছিলেন বিরাট কোহলিরা।

গতবছর ভারতীয় ক্রিকেট সাফল্যের চূড়ায় থাকলেও, বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়াটা সমস্ত হিসাব বদলে দিয়েছিল। একে পাকিস্তানের কাছে হার। এরপর বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়াটা সমালোচনার ঝড় তুলেছিল ক্রিকেটমহলে।

‘বিশ্বকাপে খানিকটা আতঙ্কিত হয়ে পড়েছিলেন ভারতীয় ক্রিকেটাররা, যা তাদের চেহারা দেখে বোঝা যাচ্ছিল’- রবি শাস্ত্রী
এতদিন সেসব নিয়ে সেভাবে মুখ না খুললেও, নতুন বছরে শাস্ত্রীর মুখে বিশ্বকাপ বিপর্যয়ের স্মৃতিচারণা। আর তা করতে গিয়েই এমন মন্তব্য রবি শাস্ত্রীর মুখে। বিশ্বকাপের মঞ্চে ভারতীয় ক্রিকেটাররা ভয় পেয়ে গিয়েছিল।

আর ম্যাচে সেটাই নাকি প্রতিটা ক্রিকেটারের শরীরি ভাষায় ফুটে উঠছিল। তবে কী বিশ্বকাপের মতো মঞ্চের চাপটা ভারত নিতে পারেনি। যদিও সেই প্রশ্নের উত্তর এখনই খুঁজে পাওয়া সম্ভব নয়

তবে শাস্ত্রী কিন্তু ভারতের বিদায়ের জন্য পাকিস্তান ম্যাচকে একেবারেই দায়ী করতে নারাজ। তার মতে নিউ জিল্যান্ড ম্যাচের চাপটাই নিতে পারেনি ভারতীয় দল। সেই ম্যাচে নাকি ভারতীয় ক্রিকেটারদের চোখে মুখে আতঙ্কের ছাপটা স্পষ্ট ছিল।

আর বিশ্বকাপ থেকে বিদায়ের জন্য এটাই নাকি যথেষ্ট ছিল। বিশ্বকাপের মতো মঞ্চে যদি কেউ হারার আগেই হেরে যায়, তবে এমনটা হবে মনে বলেও মনে করেন শাস্ত্রী। একইসঙ্গে বিশ্বকাপের ফর্ম্যাট বদল নিয়েও কথা শোনা গিয়েছে শাস্ত্রীর মুখে।

তাঁর মুখে এখন ২০১৯ সালের বিশ্বকাপের ফর্ম্যাটের প্রসঙ্গ। শাস্ত্রী মনে করেন যে কোনও বিশ্বকাপেই প্রতিটি প্রতিপক্ষের সঙ্গে প্রত্যেককে খেলানো উচিত। অর্থাত্ একদিন হোক কী টি টোয়েন্টি, বিশ্বকাপের মঞ্চে রাউন্ড রবিন ফেরানোর কথাই কিন্তু রবি শাস্ত্রীর মুখে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *