টেস্টের অধিনায়কত্ব এই ক্রিকেটারকেই দেওয়া হোক, জোর দাবি মোহম্মদ আজহারউদ্দিনের

মহম্মদ আজহারউদ্দিন টিম ইন্ডিয়ার পরবর্তী টেস্ট অধিনায়ক হিসেবে রোহিত শর্মাকে তাঁর পছন্দের নাম হিসেবে উল্লেখ করেছেন। দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হারের পর

বিরাট কোহলি পদ থেকে সরে দাঁড়ানোর ফলে আসন্ন শ্রীলঙ্কা টেস্ট সিরিজের আগে ভারতীয় নির্বাচকদের নতুন টেস্ট অধিনায়ক বেছে নিতে হবে। রোহিত এবং কেএল রাহুলকে এই ভূমিকার জন্য অন্যতম প্রধান দাবিদার হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ইন্ডিয়া নিউজের একটি আলোচনার সময়, মহম্মদ আজহারউদ্দিনকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি পরবর্তী অধিনায়ক হিসাবে কাকে দেখেন যিনি ভারতীয় দলকে পরবর্তী ৫-৬ বছরের জন্য এগিয়ে নিয়ে যেতে পারেন।

তিনি উত্তর দিয়েছেন, “আমি মনে করি ৫-৬ বছর এগিয়ে দেখা অনেক দীর্ঘ সময়। অবশ্যই সামনে তাকাতে হবে তবে অদূর ভবিষ্যতটাও দেখতে হবে। শুধু সামনের দিকে তাকানোর জন্য, একজন অনভিজ্ঞ খেলোয়াড়কে দায়িত্ব দেওয়া যাবে না, কারণ এর ফলে সমস্যা হতে পারে।”

রোহিত শর্মার ফিটনেস সমস্যাগুলি স্বীকার করে নিয়েও প্রাক্তন ভারতীয় অধিনায়ক মুম্বইকরকেই নেতৃত্বের ভূমিকার জন্য আদর্শ মনে করেন। আজহারউদ্দিনের ভাষ্যে, “আমি মনে করি রোহিত শর্মা একজন ভালো খেলোয়াড় এবং

একজন খুব ভালো অধিনায়ক হতে পারেন। তিনি আরও দুই বা তিন বছর ক্রিকেট খেলতে পারেন, তিনি তার চেয়েও বেশী খেলতে পারেন তবে তাঁর ফিটনেস খুব গুরুত্বপূর্ণ কারণ তাঁর হ্যামস্ট্রিং বারবার চোটের কবলে পড়ে।”

আজহারউদ্দিন যোগ করেছেন যে সম্প্রতি শেষ হওয়া টেস্ট সিরিজে রোহিতের অনুপস্থিতিতে দক্ষিণ আফ্রিকা লাভবান হয়েছিল। তিনি ব্যাখ্যা করেছেন, “এই সিরিজে তাঁর অনুপস্থিতি দক্ষিণ আফ্রিকাকে সুবিধা দিয়েছে কারণ

তিনি একজন আক্রমণাত্মক খেলোয়াড়, একজন ওপেনার হিসেবেও আক্রমণাত্মক মেজাজে খেলে। আমার যতটুকু যা অভিজ্ঞতা আছে বা আমি যরটুকু যা ক্রিকেট খেলেছি, আমি মনে করি অধিনায়কত্ব রোহিতকেই দেওয়া উচিত।”

হ্যামস্ট্রিং চোটের কারণে প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছেন রোহিত। তাই কেএল রাহুল অধিনায়কত্বের দায়িত্ব পালন করবেন।

রোহিতের বয়স তাঁকে অধিনায়ক হিসেবে নিযুক্ত করার ক্ষেত্রে তাঁর বিরুদ্ধে যেতে পারে কি না জিজ্ঞাসা করা হলে মহম্মদ আজহারউদ্দিন মানতে চাননি বয়স তাঁর বিরুদ্ধে যাবে। তিনি যুক্তি দিয়েছেন,

“মানছি তাঁর বয়স ৩৪ বছর। তবে তিনি ৫-৬ বছর সহজে খেলতে পারেন, কারণ তিনি একজন ব্যাটার। তিনি যদি অলরাউন্ডার হতেন, তা হলে আমি অন্যভাবে ভাবতাম বা অন্য উত্তর দিতাম কিন্তু তিনি একজন ব্যাটার হওয়ায়, এটি খুব বেশি সমস্যা হওয়া উচিত নয়।”

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *