তুমুল বাকযুদ্ধের পর কেপটাউনের পিচে নামার আগেই কোহলিদের কঠিন হুঁশিয়ারি দিয়েছেন প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার

কেপটাউনে ইতিহাস গড়ার হাতছানি ভারতের সামনে। তার আগে নিউল্যান্ডসের পিচ খানিকটা হলেও চিন্তা বাড়াচ্ছে ভারতীয় দলের। সহজ নয়, প্রোটিয়াদের বিরুদ্ধে এই পিচ যে ভারতীয় দলের সামনে কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দেবে তা বেশ স্পষ্ট রাহুল দ্রাবিড়ের কথাতেই।

এই পিচ যে ভারতীয় দলকে কঠিন পরীক্ষার মুখে ফেলবে, প্রস্তুতি শেষে তা জানাতে দ্বিধী করেননি বিরাট কোহলিদের হেডকোচ।

আগামী ১১ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের শেষ টেস্টে নামবে ভারত। তার আগে থেকেই অবশ্য বাকযুদ্ধ শুরু হয়ে গিয়েছে। কেপটাউনের পিচে নামার আগেই বিরাট কোহলিদের হুঁশিয়ারি দিয়ে রেখেছেন প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার। এক নিউল্যান্ডসের সবুজ পিচ আর সেইসঙ্গে রয়েছে প্রোটি্য়াদের গতি ও বাউন্সিংয়ের চ্যালেঞ্জ। মাঠে নামার আগেই এলগার সাবধান করে দিয়েছেন রিবাট কোহলিদের।

বরাবরই নিউল্যান্ডস পেসারদের স্বর্গরাজ্য। এবারও যে তার থেকে খুব একটা আলাদা কিছু হবে না, তা প্রথম দিন পিচের ছবি দেখেই বোঝা গিয়েছে। সবুজ পিচে খেলতে নামতে হবে ভারতীয় দলকে। রবিবার থেকে কেপটাউনে প্রস্তুতি শুরু করে দিয়েছে টিম ইন্ডিয়া। চোট সারিয়ে প্রথম দিন থেকেই দলের সঙ্গে প্রস্তুতিতে নেমে পড়ছেন বিরাট কোহলিও। সেটা যেমন স্বস্তি দিচ্ছে, তেমনই কেপটাউনের পিচ আবার চিন্তাও বাড়াচ্ছে ভারতীয় থিঙ্কট্যাঙ্কের।

এই পিচ যে ভারতীয় ক্রিকেটারদের কঠিন পরীক্ষার মুখে ফেলবে, তা প্রথম দিন প্রস্তুতির পরই রাহুল দ্রাবিড়ের কথায় স্পষ্ট। তাই হয়ত পিচ দেখার পর থেকেই কেপটাউন টেস্ট জয়ের নীলনক্সা তৈরির কাজ শুরু করে দিয়েছেন তারা। একইসঙ্গে দলের প্রথম একাদশ বাছা নিয়েও চলছে নানান হিসাব নিকাশ।

কেপটাউনে এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটিও টেস্টে জেতেনি ভারত। এখনএও পর্যন্ত এই মাঠে পাঁচবার দেখা হয়েছে দুই দলের। সেখানে তিনবারই প্রোটিয়াদের কাছে হারতে হয়েছে ভারতীয় দলকে। মাত্র দুবার ম্যাচ ড্র করতে পেরেছে তারা। শেষবার ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই মাঠে টেস্ট ম্যাচে নেমেছিল ভারতীয় দল। সেবার ৭২ রানের হারতে হয়েছিল টিম ইন্ডিয়াকে।

আগামী মঙ্গলবার আবারও সেই কেপটাউনেই নামছে টিম ইন্ডিয়া। তার আগে রবিবার থেকেই অবশ্য জোরকদমে প্রস্তুতি শুরু করে দিয়েছেন ভারতীয় দলের ক্রিকেটাররা। বিরাট এই ম্যাচ থেকেই ফিরছেন। কিন্তু মহম্মদ সিরাজের সঙ্গে কে খেলবেন তা নিয়েও চলছে জোর জল্পনা। একইসঙ্গে এই পিচ দেখার পর থেকেই ব্যাটিংয়ের ওপর আরও জোর দিচ্ছেন রাহুল দ্রাবিড়।

কেপটাউনের সবুজ পিচ যে তাদের কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে তা ভালভাবেই বুঝতে পারছেন তিনি। আর এই মুহূর্তে ভারতীয় ব্যাটিং লাইনআপ সেই ছন্দে নেই। তাই হয়ত প্রথম দিন থেকেই সেদিকে নজর ভারতীয় দলের কোচের।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *