তোলপাড় ক্রিকেবিশ্ব শেষ ৮ ইনিংসে ৬টি হাফ সেঞ্চুরি, তার পর ও কেন বাদ পরার গুঞ্জন!

২০১৯ সাল থেকে বিরাট কোহলির ব্যাটে লম্বা ইনিংস দেখেনি ক্রিকেট বিশ্ব। তবে ধারাবাহিকভাবে অর্ধশত রানের ইনিংস এসেছে বিরাটের ব্যাট থেকে। তবে তার পরেও আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলি নাকি ব্যর্থ ক্রিকেটার?

যেখানে বিশ্বের তাবড় তাবড় ক্রিকেটারদের গড় রান ম্যাচ প্রতি ৫০ দুঃস্বপ্ন, সেখানে ক্রিকেটের তিন ফরম্যাটেই বিরাট কোহলি ৫০ ঊর্ধ্ব গড়ে রান সংগ্রহ করেছেন। শতরানের ইনিংস না এলেও ধারাবাহিকভাবে অর্ধশত রানের ইনিংস এসেছে বিরাট কোহলির ব্যাট থেকে।

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে বিরাট কোহলি দুর্দান্ত ফর্মে ছিলেন। ১৫৩ রানের লম্বা ইনিংস দিয়ে দক্ষিণ আফ্রিকা সফর শেষ করেছিলেন তিনি। তাই স্বাভাবিকভাবে ক্রিকেটপ্রেমীদের আশা ছিল দক্ষিণ আফ্রিকার মাটিতে সেখান থেকেই ইনিংস শুরু করবেন বিরাট কোহলি। কিন্তু দুর্ভাগ্য হলেও আবারো ক্রিকেটপ্রেমীদের হতাশায় ফেলে দিয়েছেন ভারতীয় ক্রিকেটার।

আসলে ব্যাট হাতে শতরান যার জন্য ছিল নিত্য দিনের কর্ম, সেই বিরাট কোহলির ব্যাট থেকে দীর্ঘ দুই বছর তিন অঙ্কের রান দেখতে পাইনি ভারতীয় ক্রিকেট প্রেমীরা। যার জন্য একাধিক গণমাধ্যমে বিরাট কোহলিকে ‘ব্যর্থ’ ঘোষণা করা হয়েছে।

তবে তিনি কি সত্যি ব্যর্থ ক্রিকেটার? ২০২১ মরশুমে ব্যাট হাতে শতরানের ইনিংস না এলেও আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় ক্রিকেটার হিসেবে সর্বাধিক রান এসেছিল তার ব্যাট থেকেই। বিগত ৮টি ওডিআই ইনিংসে বিরাট কোহলির ব্যাট থেকে এসেছে ৬টি অর্ধশত রান।

পরিসংখ্যান অনুযায়ী- ৮৭(৮৯), ৬৩(৭৮), ৫৬(৬০), ৬৬(৭৯), ৭(১০), ৫১(৬৩), ০(৫), ৬৫(৮৪) রান এসেছে বিরাট কোহলির ব্যাট থেকে। অথচ তার পরেও আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট কোহলি এক ‘ব্যর্থ’ নাম! বিগত কয়েক মাস ধরে একাধিক প্রতিকুলতার সঙ্গে লড়াই করে ব্যাট হাতে মাঠে পারফরম্যান্স করছেন বিরাট কোহলি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *