দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বেঙ্কটেশ আইয়ারকে নিয়ে ১ম ম্যাচের জন্য ভারতের একাদশ প্রকাশ

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ অভিষেক হয়েছে বেঙ্কটেশ আইয়ারের। এবার ক্যাপ্টেন লোকেশ রাহুলের ইঙ্গিত যদি যথাযথ হয়, তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে জাতীয় দলের হয়ে ওয়ান ডে ক্রিকেটে আত্মপ্রকাশ করতে চলেছেন কেকেআর তারকা।

সিরিজ শুরুর আগের দিন সাংবাদিক সম্মেলনে বেঙ্কটেশকে নিয়ে রাহুল বলেন, ‘বেঙ্কটেশ আইয়ার দুর্দান্ত প্রতিভা। ফাস্ট বোলিং অল-রাউন্ডাররা সব সময় দলের জন্য গুরুত্বপূর্ণ। ওর জন্য এটা ভালো সুযোগ। ওকে নেটে দেখেও দারুণ মনে হয়েছে।’

পরে বেঙ্কটেশকে ষষ্ঠ বোলার হিসেবে ব্যবহার করারও ইঙ্গিত দেন রাহুল। তিনি বলেন, ‘দলে ষষ্ঠ বোলারের বিকল্প থাকা সত্যিই গুরুত্বপূর্ণ। আমাদের হাতে বেঙ্কটেশ আইয়ার রয়েছে এবং আমরা ওকে সুযোগ দিতে চাই। আগেও ও আমাদের হয়ে ভালো খেলেছে। সাদা বলের ক্রিকেটে ষষ্ঠ বোলারের বিকল্পের দিকে সব দলই তাকিয়ে থাকে।’

সুতরাং, বুধবার বোল্যান্ড পার্কে বেঙ্কটেশ আইয়ারের ওয়ান ডে অভিষেক হওয়ার সম্ভাবনা প্রবল। রাহুল এও জানিয়েছেন যে, তিনি ওপেন করবেন। এই অবস্থায় টিম ইন্ডিয়ার সম্ভাব্য প্রথম একাদশ কী হতে পারে দেখে নেওয়া যাক।

শিখর ধাওয়ান স্কোয়াডে থাকতে সুযোগ না দিয়ে তাঁকে রিজার্ভ বেঞ্চে বসিয়ে রাখা হবে, রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে তেমন কিছু ঘটার সম্ভাবনা কম। পূজারা-রাহানে যদি পর্যাপ্ত সুযোগ পেতে পারেন, তবে ধাওয়ানও নিঃসন্দেহে সুযোগ পাবেন নিজেকে ফের একবার প্রমাণ করার। সেক্ষেত্রে রাহুলের সঙ্গে ওপেন করবেন তিনি। রুতুরাজ গায়কোয়াড়কে সম্ভবত সুযোগের জন্য অপেক্ষা করতে হবে।

তিন নম্বরে কোহলি, চারে শ্রেয়স আইয়ার, পাঁচে সূর্যকুমার যাদব কার্যত নিশ্চিত। উইকেটকিপার ঋষভ পন্তের জায়গা নিয়েও প্রশ্ন নেই। অল-রাউন্ডার হিসেবে বেঙ্কটেশ আইয়ার সুযোগ পেতে পারেন। একমাত্র স্পিনার হিসেবে অশ্বিন জায়গা পেতে পারেন।

যদিও তাঁর সঙ্গে লড়াই চালাবেন যুজবেন্দ্র চাহাল। রাহুল দ্রাবিড় দীপক চাহারকে বরাবর ব্যবহার করতে চান। ভুবনেশ্বর কুমারকে প্রথম একাদশে জায়গা পাওয়ার জন্য লড়াই চালাতে হবে বলে মনে হয় না। সহ-অধিনায়ক জসপ্রীত বুমরাহ প্রথম একাদশে অটোমেটিক চয়েজ।

ভারতের সম্ভাব্য প্রথম একাদশ: লোকেশ রাহুল (ক্যাপ্টেন), শিখর ধাওয়ান, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, ঋষভ পন্ত (উইকেটকিপার), বেঙ্কটেশ আইয়ার, দীপক চাহার, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরাহ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *