দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজে রোহিতের পরিবর্তে সহ-অধিনায়ক হতে পারেন এই খেলোয়াড়

ভারতীয় ক্রিকেট দলের মুকুট বার বার মাথা বদলাচ্ছে। সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। টেস্ট ক্রিকেটে অধিনায়ক থাকছেন বিরাট কোহলীই।

বদল হয়েছে সহ-অধিনায়কও। এক দিনের ক্রিকেটে সহ-অধিনায়ক করা হয়েছে লোকেশ রাহুলকে। টেস্ট ক্রিকেটে দায়িত্ব হারিয়েছেন অজিঙ্ক রহাণে।

তাঁর বদলে সহ-অধিনায়ক করা হয়েছে রোহিত শর্মাকে। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজে খেলবেন না রোহিত। তাঁর বদলে সহ-অধিনায়ক হবেন কে?

চেতেশ্বর পুজারা
যে নামগুলি উঠে আসছে তাঁদের মধ্যে রয়েছেন চেতেশ্বর পুজারা। তবে ব্যাট হাতে ছন্দে নেই তিনি। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও রান আসেনি তাঁর ব্যাট থেকে। এমন একজনের কাঁধে সহ-অধিনায়কের দায়িত্ব কি দেবেন রাহুল দ্রাবিড়রা?

অজিঙ্ক রহাণে
সে ক্ষেত্রে এই সিরিজের জন্য ফের রহাণেকেই করা কোহলীর ডেপুটি? কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্টে তাঁকে বাদ দিয়েই নেমেছিল ভারত। শ্রেয়স আয়ারকে দলে নেওয়া হয়েছিল।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রহাণে প্রথম একাদশে থাকবেন এটা নিশ্চিত করা যাচ্ছে না। সে ক্ষেত্রে তাঁকে সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া পিছনে ফিরে তাকানোর মতো হতে পারে।

লোকেশ রাহুল
সাদা বলের ক্রিকেটে রোহিতের ডেপুটি রাহুল। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্টেও কি তাঁর হাতেই তুলে দেওয়া হবে সেই দায়িত্ব। রোহিত না থাকায় সহ-অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হতেই পারে রাহুলকে। সে ক্ষেত্রে কোহলী এবং রোহিত, দুই অধিনায়কের ডেপুটি হিসেবেই কাজ করার অভিজ্ঞতা হবে তাঁর।

রবিচন্দ্রন অশ্বিন
অভিজ্ঞতাকে গুরুত্ব দিলে আলোচনা হতে পারে অশ্বিনকে নিয়েও। দীর্ঘ দিন ধরে ভারতীয় দলে রয়েছেন। বিশ্বের বিভিন্ন মাঠে খেলার অভিজ্ঞতা রয়েছে।

এমন একজনকে সহ-অধিনায়ক করাই যায়। কিন্তু কোহলীর সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে যা শোনা যায়, তাতে অশ্বিনকে সহ-অধিনায়ক করা হবে কি না তা বলা মুশকিল।

যশপ্রীত বুমরা
টেস্ট দলে নিয়মিত এই পেসার। চোট না পেলে দক্ষিণ আফ্রিকা সফরে তিনি যে খেলবেন তা বলাই যায়। সে ক্ষেত্রে তাঁকেও সহ-অধিনায়ক হিসাবে ভাবা যেতেই পারে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *