দক্ষিণ আফ্রিকা সিরিজে খারাপ করলে ভারত দল থেকে বাদ পড়বেন কোহলি

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে আজ (রবিবার) মুখোমুখি হয়েছে ভারত। চলতি এই টেস্ট সিরিজটি ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে অধিনায়ক বিরাট কোহলি নিজেকে প্রমাণের জন্য মুখিয়ে থাকবে দক্ষিণ আফ্রিকায়।

এই সিরিজে খারাপ করলে ভারতীয় দল থেকে কোহলি বাদ পড়বেন বলেও ভবিষ্যদ্বাণী করেছেন সাবেক ইংলিশ স্পিনার মন্টি পানেসার। তিনি মনে করেন কোহলি নিজে খারাপ করলেও দল যদি জয় পায় তবে সেখান থেকে স্বস্তি খুঁজতে পারেন ভারতীয় দলপতি।

তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভালো করতে মুখিয়ে থাকবে কোহলি। কারণ সে বেশ ভালো ভাবেই জানে যে প্রোটিয়াদের বিপক্ষে রান না করতে পারলে দ্রুতই জায়গা হারাতে হতে পারে তাকে।

তাই পারফর্ম করার জন্য সে চাপে থাকবে। সে রান না পেলেও দল যদি জেতে থাকলে এটা তার কাছে স্বস্তির কারণ হবে। সে জানে কিভাবে সবার কাছ থেকে সেরাটা বের করে আনতে হয়।’

এই অবস্থায় মাথা ঠান্ডা রেখে জয়ের লক্ষ্যে খেলে যাওয়ার পরামর্শ দিয়েছেন পানেসার। তিনি বলেন, ‘বাইরের সবকিছু থেকে সরিয়ে তাকে আপাতত ভাবতে হবে কিভাবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততে হবে।

এটাই এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিসিসিআইও এটাই চায়। টেস্ট সিরিজ জেতার জন্য তাকে দলের এগারোজনের কাছ থেকে সেরাটা বের করে আনতে হবে।’

দক্ষিণ আফ্রিকায় ভারতের সম্ভাবনা নিয়ে পানেসার বলেন, ‘দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের জেতার ভালো সম্ভাবনা রয়েছে। ভারতের বাইরে কিভাবে টেস্ট জিততে হয় সেটা তারা ভালো করেই জানে।

সেটাই রবি শাস্ত্রীর কোচিং দর্শন। দলের সবার মধ্যে এই বিশ্বাস তিনি দিয়ে গেছেন। যে কোনো পরিস্থিতিতে দল লড়াই চালাতে পারে। দল ভালো জায়গায় থাকলে প্রতিপক্ষকে আরও চেপে ধরা যাবে।’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *