দীর্ঘ ৪১ বছর পরে টেস্টে লজ্জার নজির গড়লেন ভারতীয় ক্রিকেট দল

বিদেশের মাটিতে ভারতীয় টেস্ট দলের লোয়ার অর্ডার ব্যাটিং বরাবরের সমস্যার। বলা ভালো মাথাব্যথার কারণও বটে। অতীতে বিদেশের মাটিতে ভারতের পারফরম্যান্স ভালো না হওয়ার পিছনে সবথেকে বড় কারণ ছিল তাদের লোয়ার অর্ডার ব্যাটিং।

অতীতের সেই সমস্যা এখনও বর্তমান। দক্ষিণ আফ্রিকার মাটিতে চলতি টেস্ট সিরিজেও সেই সমস্যার সমাধান হয়নি। উল্টে ১৯৭৯’র পরে তিন টেস্টের সিরিজে এক লজ্জার নজির গড়ে ফেলল ভারতীয় দল।ভারতীয় ব্যাটিং অর্ডারের ৭-১১ নম্বরের এই সিরিজে গড় রান মাত্র ৯.৬। ১৯৭৯’র পরে যা সবর্নিম্ন।

চলতি কেপ টাউন টেস্টে ভারতীয় ব্যাটিংয়ের লোয়ার অর্ডারে ৭-১১ পজিশনে খেলেছেন রবিচন্দ্রন অশ্বিন, শার্দুল ঠাকুর, উমেশ যাদব,মহম্মদ শামি এবং জসপ্রীত বুমরাহ। প্রথম ইনিংসে কেপ টাউনে ভারত ২২৩ রানে অলআউট হয়ে যায়।

দ্বিতীয় ইনিংসে ভারত ১৯৮ রানে অলআউট হয়। পন্ত অসাধারণ শতরান করেন। তবে তাকে না টপ অর্ডারের ব্যাটাররা না লোয়ার অর্ডারের ব্যাটাররা যোগ্য সঙ্গত দিয়েছেন। যেখানে অশ্বিন করেছেন মাত্র ৭ রান। উমেশ যাদব এবং মহম্মদ শামি দুজনেই ১০ বল খেলে শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেছেন।

সবথেকে বড় সমস্যার বিষয় শার্দুলের ব্যাট থেকে এই সিরিজে কার্যত বলার মতন রান আসেনি। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে শার্দুল ঠাকুর ব্যাট হাতে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছিলেন। তার পুনরাবৃত্তি এই সিরিজে সম্ভব হয়নি।
ট্রেন্ডিং স্টোরিজ

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *