দুই ইন্ডিয়ান সহ বিদেশের মাটিতে প্রতিকূলতাকে জয় করে সর্বোচ্চ সেঞ্চুরি করা পাঁচ সফল ক্রিকেটারের নাম

ক্রিকেটে সেঞ্চুরি করা যে কোন ব্যাটসম্যান এর পক্ষে অতি সম্মানের ব্যাপার। তবে বিদেশের মাঠে প্রতিকূল পরিবেশে সেঞ্চুরি হাঁকানো মুখের কথা নয়। সেই প্রতিকূলতাকে জয় করা পাঁচ ক্রিকেটারের সেঞ্চুরি হাঁকানো নিয়ে আজকে আলোচনা করা যাক ।

চলুন দেখে নিই বিদেশের মাটিতে সর্বোচ্চ সেঞ্চুরি করা ৫ ক্রিকেটারের নামঃ

১. শচীন টেন্ডুলকার, ভারতঃ
লিটল মাস্টার শচীন টেন্ডুলকারকে ক্রিকেটে একমাত্র শততম সেঞ্চুরির মালিক তিনি। এই কিংবদন্তী ব্যাটসম্যান টেস্ট এবং ওডিআই মিলিয়ে মোট ৬৬৩টি ম্যাচ খেলে ১০০টি সেঞ্চুরি হাঁকিয়েছেন, যার মধ্যে ৪১টি বিদেশের মাটিতে।

২. ভিরাট কোহলি, ভারতঃ
এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। সবচেয়ে কম ম্যাচ খেলে সেঞ্চুরি করে রেকর্ড রয়েছে তার নামে। এখনো পর্যন্ত তিনি টেস্ট এবং ওডিআই মিলিয়ে ৩৩৯টি ম্যাচ খেলে ৭০টি সেঞ্চুরি হাঁকিয়েছেন যার মধ্যে রয়েছে ৩৪টি বিদেশের মাটিতে।

৩. জ্যাক ক্যালিস, দক্ষিণ আফ্রিকাঃ
বিদেশের মাটিতে সর্বাধিক সেঞ্চুরি হাঁকানোর তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন সর্বকালের সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিস। টেস্ট এবং ওডিআই মিলিয়ে মোট ৪৯৪টি ম্যাচ খেলে ৬২টি সেঞ্চুরি হাঁকিয়েছেন যার মধ্যে ২৭টি বিদেশের মাঠে।

৪) রিকি পন্টিং, অস্ট্রেলিয়াঃ
আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরি হাঁকানো তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার এই প্রাক্তন ক্যাপ্টেন টেস্ট এবং ওডিআই মিলিয়ে মোট ৫৪৩টি ম্যাচ খেলে ৭১টি সেঞ্চুরি হাঁকিয়েছেন যার মধ্যে ২৬টি বিদেশের মাঠে।

৫) কুমার সাঙ্গাকারা, শ্রীলঙ্কাঃ
আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক কুমার সাঙ্গাকারা টেস্ট এবং ওডিআই মিলিয়ে মোট ৫৩৮টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে রয়েছে ৬৩টি সেঞ্চুরি, তবে বিদেশের মাঠে হাঁকিয়েছেন ২৪টি সেঞ্চুরি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *