ধোনির নিজ হাতে তৈরি করা ৫ জন ক্রিকেটরের ক্যারিয়ার ধ্বংস করে দিয়েছেন বিরাট কোহলি

ভারতীয় ক্রিকেটে প্রায় প্রতিনিয়ত নতুন নতুন তারকা ক্রিকেটার উঠে আসছে। বেশিরভাগ তরুণ উঠতি ক্রিকেটাররা হয় আইপিএল এর মঞ্চ থেকে উঠে আসছে অথবা ভারতীয় ক্রিকেটের ঘরোয়া ক্রিকেট থেকে উঠে আসছে।

তরুণ এই উঠতি ক্রিকেটাররা নিজেদের অসাধারণ পারফর্মেন্স দেখিয়ে সারা ক্রিকেট বিশ্বের মানুষের মন জয় করে চলেছেন। গত বছরেই ভারতীয় ক্রিকেটে শেষ হয়েছে ধোনি যুগের।

এম এস ধোনি হলেন বিশ্ব ক্রিকেটের একমাত্র সফল অধিনায়ক যিনি তার ক্রিকেট কেরিয়ারে আইসিসি মনোনীত ৩ টি ট্রফি জিতেছেন এবং এছাড়াও ধোনি আইপিএল এর ইতিহাসে দ্বিতীয় সফল অধিনায়ক যিনি ৪টি আইপিএল ট্রফি জিতেছেন।

ভারতীয় দলের হয়ে পারফর্মেন্স করেছেন বহু ভারতীয় তরুণ ক্রিকেটার তাও আবার ধোনির অধিনায়কত্বে। ধোনি যুগের পর ভারতীয় ক্রিকেটে শুরু হয়েছে বিরাট কোহলির যুগ । যিনি একজন সম্পূর্ণ বিপরীত অধিনায়ক।

বিরাট কোহলি হলেন আগ্রাসী অধিনায়ক যিনি তার আগ্রাসন এবং ফিটনেস দিয়ে সমস্ত ক্রিকেট প্রেমীদের মন জয় করে নিয়েছে। আমরা এখানে আজ এমন ৫জন ক্রিকেটারকে নিয়ে আলোচনা করবো যাদের কেরিয়ার ধোনি তৈরি করেছিলেন ঠিক কিন্তু বিরাট কোহলি জামানায় সেই সব ক্রিকেটারদের কেরিয়ার প্রায় শেষ হতেই চলেছে বললেই চলে।

হার্দিক পান্ডিয়া

আইপিএল এর মতো জনপ্রিয় মঞ্চ থেকে উত্থান হয়েছিল তরুণ অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া । বর্তমানে তিনি ভারতীয় ক্রিকেটের সফল অলরাউন্ডারদের মধ্যে একজন।

ডানহাতি অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া যেমন ব্যাট হাতে ম্যাচ ফিনিশ করতে সক্ষম ঠিক তেমনি বল হাতে বেশ কিছু উইকেট নিয়ে ম্যাচের মোর ঘুরিয়ে দিতে সক্ষম। তিনি চোট সরিয়ে পুনরায় আবার মাঠে নেমেছেন কিন্তু তিনি যেকোনো ভারতীয় দলে আগের মতো সুযোগ পাচ্ছেন না।

যুজবেন্দ্র চাহাল

লেগ স্পিন বলার যুজবেন্দ্র চাহাল ছিলেন ধোনি জামানায় ভারতীয় দলের প্রধান স্পিন বোলিং অস্ত্র যিনি বহু ম্যাচে অসাধারণ বোলিং করে ভারতীয় দলকে জিততে সাহায্য করেছেন।

ডানহাতি লেগ স্পিন বলার যুজবেন্দ্র চাহাল তার অসাধারণ বোলিংয়ের জন্য বিশ্ব বিখ্যাত। বিরাট কোহলি অধিনায়ক হবার পর থেকেই চাহাল ক্রমশ ভারতীয় দলের রিসার্ভ বেঞ্চের ক্রিকেটার হিসাবে চিহ্নিত হয়ে উঠেছেন। বর্তমানে ভারতীয় দলে প্রথম একাদশে তার সুযোগ পাওয়া কার্যত মুশকিল সে কথা বলাই চলে।

কুলদীপ যাদব

একসময় ভারতীয় দলের বাঁহাতি চায়নামান স্পিন বোলার কুলদীপ এবং চাহাল একত্রে বহু ম্যাচ জিতিয়েছেন। তাই এই জুটি বিশ্ব ক্রিকেটে কুলচা জুটি নাম বিখ্যাত।

কুলদীপ যাদব বর্তমানে ভারতীয় দলের হয়ে সুযোগ পাচ্ছেন না এটা কার্যত স্পষ্ট এবং এর জন্য অনেক ক্রিকেট বিশারদ পরোক্ষ ভাবে অধিনায়ক বিরাট কোহলিকেই দায়ী করছেন।

কেদার যাদব

ডানহাতি এই অলরাউন্ডার এক সময় টেস্ট ক্রিকেটে তার অসাধারণ ব্যাটিং পারফর্মেন্স দেখিয়ে সারা ক্রিকেট বিশ্বের মানুষের মন জয় করে নিয়েছিলেন। ভারতীয় ক্রিকেটের পকেট ডায়নামো হিসাবে পরিচিত হলেন কেদার যাদব ।

টেস্ট ক্রিকেটের পাশাপাশি ধোনির অধিনায়কত্বে তিনি ভারতীয় দলের হয়ে ৩টি ফরম্যাটেই সমানভাবে অংশগ্রহন করেছিলেন কিন্তু বর্তমানে তিনি সম্পূর্ণভাবে ভারতীয় দলের বাইরে।

সুরেশ রায়না

এই বাঁহাতি ব্যাটসম্যান আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি বিশ্ব ক্রিকেটেও “Mr IPL” নামেও পরিচিত। ভারতীয় ক্রিকেটের পাশাপাশি বিশ্ব ক্রিকেটে একজন সফল অলরাউন্ডারদের মধ্যে অন্যতম হলেন সুরেশ রায়না।

পাওয়ার হিটার ব্যাটসম্যান সুরেশ রায়না ভারতীয় টিমে পর্যাপ্ত সুযোগ না পেয়ে এম এস ধোনির সাথেই একত্রে অবসর নিয়ে নিয়েছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *