ধোনি,সৌরভকে বাদ দিয়ে ভারতের সেরা অধিনায়কের নাম ঘোষণা

ভারতের ক্রিকেট ইতিহাসে টেস্ট ফরমেটে সর্বকালের সেরা অধিনায়ক কে? সৌরভ গাঙ্গুলির নামটিই হয়তো মনে আসবে সবার। ‘ঘরে বাঘ, বিদেশে বিড়াল’- ভারতীয় দলকে এই অপবাদ থেকে মুক্ত করে বিদেশের মাটিতে জিততে শিখিয়েছেন সৌরভ, মনে করা হয় এমনটাই।

পরিসংখ্যানের হিসেবেও টেস্টে অনেকটা দিন ভারতের সেরা অধিনায়ক ছিলেন সৌরভ (৪২.৮৫ শতাংশ জয়, কমপক্ষে ১০ টেস্টে দলকে নেতৃত্ব দেওয়া অধিনায়কদের মধ্যে)।

তারপর সেই জায়গায় বসেন মহেন্দ্র সিং ধোনি (৪৫ শতাংশ)। তবে এই দুই কিংবদন্তিকে ছাড়িয়ে এখন চূড়ায় বিরাট কোহলি। পরিসংখ্যান বলছে, ভারতকে এখন পর্যন্ত ৬৬ টেস্টে নেতৃত্ব দিয়ে ৩৯টিতেই জিতিয়েছেন কোহলি, হার ১৬টি। ড্র হয়েছে ১১ ম্যাচ।

সদ্য সমাপ্ত টেস্ট সিরিজেও নিউজিল্যান্ডকে ১-০ ব্যবধানে হারিয়েছে ভারত। টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপাধারীদের হটিয়ে ফিরে পেয়েছে শীর্ষস্থানও।

এই ম্যাচের পর ইরফান পাঠান এক টুইটবার্তায় রীতিমত প্রশংসায় ভাসিয়েছেন কোহলিকে। তার নেতৃত্বগুণে মুগ্ধতার কথা জানিয়ে পরিসংখ্যানও সবাইকে মনে করিয়ে দিয়েছেন ভারতের সাবেক অলরাউন্ডার। টুইটে ইরফান লিখেছেন, ‘আমি আগেও বলেছি, আবারও বলছি-

কোহলি ভারতের সর্বকালের সেরা টেস্ট অধিনায়ক। ৫৯.০৯ শতাংশ জয় নিয়ে তিনিই সবার ওপরে, দ্বিতীয় স্থানে থাকা (অধিনায়কের) জয় শতকরা ৪৫ ভাগ।’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *