ধোনি-কোহলিকে বাদ দিয়ে সর্বকালের সেরা একাদশ বেছে নিলেন শচীন টেন্ডুলকার

বিগত কয়েকদিন ধরে ক্রিকেট জগতে সেরা একাদশ বাছার লড়াইয়ে নেমেছেন প্রাক্তনরা। এ যেন এক স্বর্গীয় আনন্দ। এবার সেই আনন্দে গা ভাসিয়ে দিলেন ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকার। তিনি তার দেখা ক্রিকেট জগতের সেরা একাদশ বেছে নিয়েছেন।

বিগত কয়েকদিন ধরে ক্রিকেট জগতে সেরা একাদশ বাছার লড়াইয়ে নেমেছেন প্রাক্তনরা। এ যেন এক স্বর্গীয় আনন্দ। এবার সেই আনন্দে গা ভাসিয়ে দিলেন ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকার।

তিনি তার দেখা ক্রিকেট জগতের সেরা একাদশ বেছে নিয়েছেন। তার সেরা একাদশে বর্তমান সময়ের সবচেয়ে সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি কিংবা সবচেয়ে সফল ব্যাটসম্যান বিরাট কোহলি সুযোগ পাননি। এমনকি ক্রিকেটের ঈশ্বর নিজেকেও রাখেননি এই তালিকায়। দেখে নিন শচীন টেন্ডুলকার কিভাবে তার একাদশ সাজিয়েছেন-

ক্রিকেটের ঈশ্বর শচীন টেন্ডুলকার ওপেনিং ব্যাটসম্যান হিসেবে দুই ভারতীয় ক্রিকেটারকে বেছে নিয়েছেন। তিনি বীরেন্দ্র শেওয়াগ এবং সুনীল গাভাস্কারকে ওপেনিং করার দায়িত্ব দিয়েছেন।

উল্লেখ্য, দুজনে নিজেদের সময়ের শ্রেষ্ঠ ওপেনিং ব্যাটসম্যান ছিলেন বলে মনে করেন শচীন টেন্ডুলকার। তৃতীয় এবং চতুর্থ স্থানে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা এবং ভিভিয়ান রিচার্ডসকে যুক্ত করেছেন দলে।

ব্রায়ান লারার আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে ৪০০ রানের ইনিংস আজও অক্ষত অবস্থায় রয়েছে। পঞ্চম স্থানে তিনি জায়গা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে। উল্লেখ্য, শচীন টেন্ডুলকারের পরে টেস্ট ক্রিকেটে সর্বাধিক শতরান রয়েছে জ্যাক ক্যালিসের নামে।

ষষ্ঠ স্থানে তিনি ভারতীয় প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে অন্তর্ভুক্ত করেছেন। শচীন টেন্ডুলকারের মতে মিডল অর্ডারে দুর্দান্ত ব্যাটিং করে থাকেন সৌরভ গাঙ্গুলী।

উইকেটরক্ষক হিসেবে তিনি দলের রেখেছেন অ্যাডাম গিলক্রিস্টকে। স্পিনার হিসেবে তিনি দলে অন্তর্ভুক্ত করেছেন অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন এবং ভারতের হরভজন সিংকে। এছাড়া পেস বোলার হিসেবে দলে জায়গা পেয়েছেন পাকিস্তানের বিধ্বংসী বোলার ওয়াসিম আকরাম এবং গ্লেন ম্যাকগ্রা।

শচীন টেন্ডুলকারের সেরা একাদশ: বীরেন্দ্র শেওয়াগ, সুনীল গাওস্কর, ব্রায়ান লারা, ভিভিয়ান রিচার্ডস, জ্যাক কালিস, সৌরভ গাঙ্গুলি, অ্যাডাম গিলক্রিস্ট (উইকেট-রক্ষক), শেন ওয়ার্ন, ওয়াসিম আকরাম, হরভজন সিং, গ্লেন ম্যাকগ্রা

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *