ধোনি-রোহিত, কোহলিদের চরম অপমান করে সর্বকালের সেরা একাদশ ঘোষণা করলেন সৌরভ গাঙ্গুলী

৮ জুলাই, ১৯৭২ সালে, চন্ডীদাস ও নিরুপা গঙ্গোপাধ্যায় দম্পতির কনিষ্ঠ পুন্র সৌরভ গঙ্গোপাধ্যায়কলকাতাতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা, চন্ডীদাস গঙ্গোপাধ্যায় মুদ্রণ এর ব্যবসা ছিল এবং তিনি শহরেরঅন্যতম ধনী ব্যক্তিদের মধ্যে একজন ছিলেন।

সৌরভের শৈশবকাল অত্যন্ত সুখকর ছিল এবং তাঁর ডাকনাম ছিল “মহারাজা”। জন্মথেকেই তিনি ছিলেন ডানহাতি কিন্তু ডানহাতি হওয়া স্তেও সৌরভ বাম হাতেব্যাটিং করতে শিখেছিলেন যাতে তিনি তাঁর ভাইয়ের (সন্রেহাসিশ গাঙ্গুলি) ক্রিকেট সরঞ্জাম ব্যবহার করতে পারেন।

তিনি শুধু একজন খেলোয়াড়ই নন, একজন বিখ্যাত অধিনায়কও ছিলেন। তিনি তার ক্রিকেট জীবনেসর্বমোট ৩১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এবং ১৯৩৬৩ রান সংগ্রহ করেছেন।

পাশাপাশিতিনি ১১৩টি টেস্ট খেলেছেন ও ৭,২১২ রান সংগ্রহ করেছেন। ভারতকে তিনি ৪৯টি টেস্ট ম্যাচে নেতৃত্বদিয়েছিলেন যার মধ্যে ভারত জিতেছিল ২১টি ম্যাচে।সৌরভ গঙ্গোপাধ্যায় ভারতকে ১৪৬টি একদিনের আন্তজার্তিক ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন যার মধ্যে ভারত(জিতেছিল ৭৬ টি ম্যাচে।

তিনি ভারতের একজন মিডিয়াম পেসার বোলারও ছিলেন। তিনি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি এবং টেস্টে ৩২টি উইকেট দখল করেন। এছাড়া তিনি একদিনের আন্তর্জাতিকে ১০০টি ও টেস্টে ৭১টি ক্যাচ নিয়েছেন।

বর্তমানে সৌরভ গাঙ্গুলী সিএবি (০48) এর সভাপতি এবং বিসিসিআই _ উপদেষ্টা কমিটির সদস্য। সৌরভ গাঙ্গুলী বর্তমানে ক্রিকেট আযাসোসিয়েশন অফ বেঙ্গল-এর প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছেন সেই সাথে তিনি ভারতের ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট।

এর আগে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সফল এইঅধিনায়ক বিসিসিআইয়ের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান হিসেবে কাজ করেছেন।তিনি এবার বেছে নিলেন তার স্বপ্নের একাদশ।

তবে তার স্বপ্রের একাদশ যেকোনো একাদশ-এর রাতের ঘুম কেড়ে নেবে।আর একটা বিষয় হলো এখানে তিনি ধোনি-রোহিত,কোহলিদের না রেখেই তার স্বপ্নের একাদশ সাজিয়েছেন,ভারতের জন্যে এটি একটি লজ্জার বিষয় ও বটে তবে এখানে তিনি ভারতীয় ৩ সিনিয়রকে অনেকটা অপমানই করেছেন।

জেনেনিন তার একাদশে কে কে আছেন , ওপেনিং করবেন দুই বামহাতি ব্যাটসম্যান ম্যাথিউ হেডেন ও আলাস্টার কুক। তৃতীয় ও চতুর্থ স্থানে থাকছেন ভারতের রাহুল দ্রাবিড় এবং সচিন তেন্ডুলকর।পঞ্চম স্থানে রিকি পন্টিং ঘিনি এই দলের অধিনায়ক, ষ্ঠ স্থানে আছেন উইকেট রক্ষক কুমার সাঙ্গাকারা ।

সপ্তম স্থানে আছেন অল রাউন্ডার জ্যাক ক্যালিস ও পেস বোলার দের মধ্যে আছেন গ্লেন ম্যাকগ্রা ও ডেল স্টেইন ও স্পিনারদের মধ্যে আছেন শেন ওয়ার্ন ও মুিয়া মুরালিধরন।

১.ম্যাথিউ হেডেন

২.আলাস্টার কুক

৩-রাহুল দ্রাবিড়

৪.সচিন তেন্ডুলকর

€.রিকি পন্টিং অধিনায়ক)
৬.কুমার সাঙ্গাকারা (উইকেট রক্ষক)

৭.জ্যাক ক্যালিস

৮-প্রন ম্যাকগ্রা

৯.ডেল স্টেইন

১০- শেন ওয়ার্ন

১১.মুত্তিয়া মুরালিধরন

Related Posts

Leave a Reply

Your email address will not be published.