ধ্বংসের মুখে ভারতীয় ২ ক্রিকেটারের ক্যারিয়ার, বন্ধ হয়ে যেতে পারে জাতীয় দলের দরজা

প্রতিভার এত ঠেলাঠেলিতে একটু খারাপ পারফর্মেন্স করলেই যে কোন ক্রিকেটারের জন্য বন্ধ হয়ে যেতে পারে জাতীয় দলের দরজা। এমনিতে ভারতীয় দলে সুযোগ পাওয়া অগ্নিপরীক্ষা সম। কিন্তু নিজের প্রতিভা দেখিয়ে ভারতীয় দলে টিকে থাকা আরও বেশি শক্ত। কারণ ভারতে প্রতিভার কোন অভাব নেই।

ক্রিকেটে শক্তিধর দেশগুলোর মধ্যে ভারত অন্যতম। প্রতিদিন ভারতীয় দলে উঠে আসছে একের পর এক প্রতিভা। প্রতিভার এত ঠেলাঠেলিতে একটু খারাপ পারফর্মেন্স করলেই যে কোন ক্রিকেটারের জন্য বন্ধ হয়ে যেতে পারে জাতীয় দলের দরজা।

এমনিতে ভারতীয় দলে সুযোগ পাওয়া অগ্নিপরীক্ষা সম। কিন্তু নিজের প্রতিভা দেখিয়ে ভারতীয় দলে টিকে থাকা আরও বেশি শক্ত। কারণ ভারতে প্রতিভার কোন অভাব নেই। নিত্য নতুন রাজ্য থেকে নতুন মুখ উঠে আসছে ভারতীয় ক্রিকেটে।

আর ভারতীয় ক্রিকেটের উন্নতি কল্পে সবচেয়ে বড় ভূমিকা পালন করছে ভারতীয় প্রথম শ্রেণীর ক্রিকেট এবং ভারতীয় প্রিমিয়ার লিগ। এক সময় ভারতীয় দলে থেকে বিশ্ব কাঁপানো এই দুই ক্রিকেটারের কেরিয়ার প্রায় ধ্বংস হতে চলেছে। বন্ধ হয়ে যেতে বসেছে জাতীয় দলের দরজা। দেখে নিন এক নজরে-

১. মনিশ পান্ডে: এক সময় ভারতীয় ক্রিকেটে মিডল অর্ডারে দুর্দান্ত ব্যাটিং করতেন মনিশ পান্ডে। একাধিক ম্যাচে ভারতের কান্ডারী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি।

সবচেয়ে কম বয়স্ক ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে তার অধীনেই। মনীশ পান্ডে এখনও পর্যন্ত ভারতীয় দলের হয়ে ৩৯ টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যাতে তিনি ১২৬-এর স্ট্রাইক রেটে ৭০৯ রান করেছেন।

মনীশ পান্ডে কিছু ভালো ইনিংস ভক্তদের উপহার দিলেও কোনওদিনই কখনোই ধারাবাহিক ছিলেন না। ভারতীয় প্রিমিয়ার লিগে সানরাইজ হায়দ্রাবাদের হয়ে খেলে থাকেন তিনি। মিডল অর্ডারে নির্ভরযোগ্য ব্যাটসম্যান হওয়ার বদলে প্রায় দলচ্যুত হতে বসেছেন মনিশ পান্ডে।

২. কুলদীপ যাদব: ভারতীয় ক্রিকেটে হঠাৎই উত্থান হয় চায়নাম্যান কুলদীপ যাদবের। মহেন্দ্র সিং ধোনির হাত ধরে একের পর এক ম্যাচে বিধ্বংসী পারফরম্যান্স করেন কুলদীপ যাদব।

এক সময় সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটে তাবড় তাবড় ব্যাটসম্যানদের নিজের বলের ঘূর্ণিতে ফাঁসিয়েছেন কুলদীপ যাদব। কিন্তু মহেন্দ্র সিং ধোনির অবসরের পর থেকে দিন দিন ধারাবাহিকতা থেকে দূরে সরে গেছেন তিনি।

একের পর এক ম্যাচে সুযোগ পেয়েও বারবার ব্যর্থ হয়েছেন কুলদীপ যাদব। এখনও অবধি ভারতের হয়ে ২৩ টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ১৪.২১ গড়ে এবং ৭.১৫ ইকোনমি রেটে ৪১ টি উইকেট নিয়েছেন। বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন এককথায় প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে কুলদীপ যাদবের জন্য।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *