পাকিস্তানের হয়ে খেলেছেন ভারতে অভিষেক হওয়া ৩ ক্রিকেটার

১৪৩ বছরের ক্রিকেটের ইতিহাসে এখনও পর্যন্ত অনেক ঘটনা ঘটেছে যেগুলি সাধারণত বিশ্বাস করা কঠিন। এমনই কিছু ঘটনা ভারত ও পাকিস্তানের মধ্যে জড়িত রয়েছে।

আসলে ১৯৩২ সালে ভারতীয় দল যখন আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেছিল তখন পাকিস্তান নামে কোন দেশ ছিল না। দেশবিভাগের পর কিছু ভারতীয় খেলোয়াড় পাকিস্তানের অংশে চলে যায় এবং পরবর্তীকালে তারা সে দেশের হয়ে প্রতিনিধিত্ব করা শুরু করেন। এই প্রতিবেদনের তেমনি ৩ জন খেলোয়াড়ের কথা বলা হয়েছে:

১) আমির এলাহী:

ভারত পাকিস্তানের হয়ে খেলা প্রাক্তন ক্রিকেটার আমির এলাহীকে হয়তো এ যুগের ক্রিকেটপ্রেমীরা চিনবেন না। লেগ স্পিনার আমির এলাহী ১৯০৮ সালে লাহোরে জন্মগ্রহণ করেছিলেন।

দেশভাগের আগে তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক করেন। কিন্তু দেশভাগের পর তিনি পাকিস্তানের অংশে চলে যান। এরপর ১৯৫২ সালে তিনি ভারতের বিপক্ষেই প্রথম ম্যাচটি খেলেছিলেন।

২) আব্দুল হাফিজ কারদার:

আব্দুল হাফিজ কারদার ভারতের হয়ে অভিষিক্ত খেলোয়াড়দের তালিকায় ছিলেন। তার জন্ম লাহোরে। ১৯২৫ সালে যখন তিনি জন্মগ্রহণ করেছিলেন তখন লাহোর ভারতের অংশ ছিল এবং এরপর তার ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়।

তিনটি টেস্ট ম্যাচ খেলার পর দেশ বিভাগ হলে তিনি পাকিস্তানের অংশে চলে যান এবং সে দেশের হয়ে খেলা শুরু করেন। তিনি ভারতের বিপক্ষে খেলেছেন এবং কারদারের নেতৃত্বে পাকিস্তান প্রথম জয় পেয়েছিল।

৩) গুল মহম্মদ:

ভারতের হয়ে অভিষেক করা এবং পাকিস্তানের হয়ে ক্যারিয়ার শেষ করা খেলোয়াড়দের তালিকায় গুল মহম্মদও রয়েছেন। ১৯৪৬ সালে ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় এবং এরপর দেশ বিভাগের পর তিনি পাকিস্তানের অংশে চলে যান।

১৯৫৬ সালে পাকিস্তানের হয়ে তার ক্যারিয়ার শুরু করেছিলেন। প্রথম শ্রেণীর ক্রিকেটে ১১৮টি ম্যাচ খেললেও আন্তর্জাতিক ক্রিকেটে খুব বেশি সাফল্য পাননি। পাকিস্তানের হয়ে মাত্র চারটি টেস্ট ম্যাচ খেলেছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *